Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘গণতন্ত্র রক্ষায়’ ঐক্যবদ্ধ আন্দোলন চায় বিএনপি

‘বর্তমান পরিস্থিতি বদলানো ছাড়া কোনো উপায় নেই। এই ফ্যাসিবাদী সরকারকে সরানোর একমাত্র উপায় হলো ঐক্যবদ্ধ আন্দোলন ও সংগ্রাম’

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২০, ১০:০০ এএম

ঐক্যবদ্ধ আন্দোলন ছাড়া বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতা ও গণতন্ত্রকে “রক্ষা করা যাবে না” বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, “গণতন্ত্র, সাংবাদিকতা, দেশ এবং এর স্বাধীনতা ও সার্বভৌমত্বকে ঐক্যবদ্ধ আন্দোলন ছাড়া সুরক্ষিত করা যাবে না, এই বিষয়ে একটি বার্তা দেওয়া উচিত।”

বিএনপি নেতা বলেন, “বর্তমান পরিস্থিতি বদলানো ছাড়া কোনো উপায় নেই। এই ফ্যাসিবাদী সরকারকে সরানোর একমাত্র উপায় হলো ঐক্যবদ্ধ আন্দোলন ও সংগ্রাম। আমাদের সেই আন্দোলন-সংগ্রামকে এগিয়ে নিয়ে ঐক্যবদ্ধভাবে এই ফ্যাসিস্ট সরকারকে পরাজিত করতে হবে।”

শনিবার (১৯ সেপ্টেম্বর) ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) একাংশের আয়োজিত এক ভার্চুয়াল আলোচনায় তিনি এই এসব কথা বলেন।

ফখরুল বলেন, গণতন্ত্রকে “পুনরুদ্ধার” করার জন্য জনগণ ও রাজনৈতিক দলগুলোর ঐক্য এখন জরুরি।

বিএনপি মহাসচিব বলেন, “আওয়ামী লীগ গণতন্ত্রে বিশ্বাস করে না বলে বর্তমানে দেশে কোনো রাজনৈতিক মূল্যবোধ নেই। আওয়ামী লীগ ও গণতন্ত্র কখনও একসাথে যায় না এবং তাদের রসায়নে কোনো গণতন্ত্র নেই। তারা মনে করে তারাই সবকিছু এবং তারা দেশ পরিচালনা করবে ও সবকিছু নিয়ন্ত্রণ করবে।”

তিনি বলেন, “সরকারের ‘দমন-পীড়নমূলক’ আচরণের কারণে মিডিয়া ও সাংবাদিকরা সবচেয়ে কঠিন সময় পার করছেন। এখানে একটি পরিস্থিতি তৈরি করা হয়েছে, বিশেষত ভয় ও আতঙ্কের, এখন কেউ নির্দ্বিধায় তাদের মতামত প্রকাশ করার সাহস করে না।”

About

Popular Links