Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

তরুণদের কাছ থেকে রক্তের গ্রুপ জানলো মাহাতো সম্প্রদায়ের মানুষেরা

দাসগ্রাম গ্রামে প্রায় ৭০ ঘর মাহাতো সম্প্রদায়ের বসবাস

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২০, ১১:০৭ পিএম

বগুড়ার নন্দীগ্রাম উপজেলার দাসগ্রামে মাহাতো সম্প্রদায়ের বসবাস। বেশ কর্মঠ বলে পরিচিত তারা। তবে স্বাস্থ্যগত জ্ঞান কম থাকার কারণে এ সংশ্লিষ্ট অনেক বিষয়ে পিছিয়ে আছেন তারা। সম্প্রদায়ের কেউই জানতো না তাদের রক্তের গ্রুপ সম্পর্কে। 

বিষয়টি গুরুত্ব বুঝতে পেরে “ওয়ান স্টেপ ফর বাংলাদেশ” নামের একটি সংগঠন থেকে বিনামূল্যে ব্লাড গ্রুপ শনাক্ত করার ক্যাম্পেইন করার উদ্যোগ নেন একদল তরুণ। এতে সহযোগিতার করে ব্লাড ডোনেশন ক্লাব এবং স্থানীয় নৃগোষ্ঠী সাংস্কৃতিক সংগঠন “রঞ্জণি”।

শুক্রবার (১৮ সেপ্টেম্বর) দিনব্যাপী চলে এই ব্লাড গ্রুপ ক্যাম্পেইন। এতে অংশ নেয় মাহাতো সম্প্রদায়ের প্রায় ২৫০ জন মানুষ।  

দাসগ্রাম গ্রামে প্রায় ৭০ ঘর মাহাতো সম্প্রদায়ের বসবাস। কৃষিকাজ ও পশুপালন করে তারা জীবিকা নির্বাহ করেন। গ্রামবাসীরা প্রায় সবাই বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। তাদের মাঝে শিক্ষার হারও কম।

জানা গেছে, সংগঠনের প্রতিষ্ঠাতাসহ কয়েকজন তরুণ এই মাসের প্রথম দিকে মাহাতো সম্প্রদায়ের কারাম উৎসব দেখতে যান। তখন গ্রামবাসীদের সঙ্গে কথা বলে জানা যায় মাহাতোরা কেউ তাদের রক্তের গ্রুপ জানেন না। এমনকি এর প্রয়োজনীয়তাও বোঝেন না। 

“ওয়ান স্টেপ ফর বাংলাদেশ” সংগঠনের সহ-প্রতিষ্ঠাতা ফাইজুল হক জানান, ভবিষ্যতে আরও সেবামূলক ও শিক্ষামূলক কর্ম পরিকল্পনা রয়েছ। এ ছাড়া কার্যক্রম সফল করার জন্য ব্লাড ডোনেশন ক্লাবের মুখপাত্র  সজিব ইসলামকে এবং আদিবাসী সাংস্কৃতিক সংগঠন রঞ্জণির সভাপতি অমিত হাসানকে ধন্যবাদ জানান তিনি।

সংগঠনের প্রতিষ্ঠাতা ফারজানা নিগারের বাড়ি জেলার শেরপুর উপজেলায়। তিনি বলেন, “অবহেলিত এই জনগোষ্ঠীর জন্য শুরু হওয়া সংগঠনের এই সেবা ও সচেতনতামূলক কার্যক্রম চলমান থাকবে। আদিবাসী এ সম্প্রদায়ের নারী, শিশু ও কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষা সচেতনতায় আমরা আরও কিছু কর্ম পরিকল্পনা নিয়েছি।”

About

Popular Links