Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঢাবি ভর্তি পরীক্ষার তারিখ ও সংশ্লিষ্ট তথ্য

আগামী ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা।

আপডেট : ১১ সেপ্টেম্বর ২০১৮, ০৬:০৮ পিএম

২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। প্রথমদিন ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা চলবে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) এ তথ্যগুলো জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৫৪টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে ভর্তি পরীক্ষা। বাইরের কেন্দ্রগুলো হলো বিশ্ববিদ্যালয়ের লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউট এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ। ‘গ’ ইউনিটে ১২৫০টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ২৬,৯৬০ জন। সে হিসেবে ‘গ’ ইউনিটের প্রতিটি সিটের জন্য প্রায় ২২ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবেন।

আগামী শনিবার (১৫ সেপ্টেম্বর) অনুষ্ঠিত হবে বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ বিএফএ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান)। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত চলবে পরীক্ষা। এই পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ১৬,৪৮০ জন। এ হিসেবে প্রতি আসনের জন্য ভর্তিযুদ্ধে অংশ নেবেন ১২২ জনেরও বেশি শিক্ষার্থী। 

পরীক্ষার হলে মোবাইল ফোনসহ টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনও ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র আনার ব্যাপারে নিষেধাজ্ঞা জানিয়েছে পরীক্ষা কমিটি। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভ্রাম্যমাণ একটি আদালত পরীক্ষার সময় দায়িত্ব পালন করবে।

আর ভর্তি পরীক্ষার সিট প্ল্যান সম্পর্কিত বিষয়াদি বিশ্ববিদ্যালয়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।


About

Popular Links