Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইলিশ উন্নয়নে ২৪৬ কোটি টাকার প্রকল্প অনুমোদন

সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সমাজসেবা অধিদপ্তর ২০২২ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২০, ০৫:১৭ পিএম

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) দেশে ইলিশ সম্পদের উন্নয়নে ২৪৬ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্পসহ এক হাজার ২৬৬ কোটি টাকার মোট পাঁচটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে।

একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে চলতি অর্থবছরের নবম একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়।

প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এবং একনেক সদস্যরাসহ সংশ্লিষ্টরা একনেক ভবন থেকে অংশ নেন।

বৈঠক শেষে এমএ মান্নান বলেন, ‘আজকের একনেক সভায় পাঁচ প্রকল্প উত্থাপন করি এবং পাঁচটিই সম্পূর্ণ নতুন প্রকল্প। এসব প্রকল্পে মোট ১ হাজার ২৬৬ কোটি ১৩ লাখ টাকা ব্যয় হবে এবং পুরো অর্থ সরকারের তহবিল থেকে দেয়া হবে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মৎস্য অধিদপ্তর ২০২৪ সালের জুনের মধ্যে ২৪৬ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে “ইলিশ সম্পদ উন্নয়ন ও পরিচালনা” শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করবে।

জাটকা ও মা ইলিশ ধরার ওপর নির্ভরশীল প্রায় ৩০ হাজার জেলে পরিবারের বিকল্প আয়ের উৎসের আওতায় দেশে ইলিশের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে (নয় ইঞ্চিরও কম লম্বা ইলিশ রক্ষা) এই প্রকল্প নেয়া হয়েছে।

প্রকল্পের প্রধান কার্যক্রমে ছয়টি অভয়ারণ্য পরিচালনা এবং প্রায় ৩০ হাজার জেলে পরিবারকে বিকল্প কর্মসংস্থানের সুযোগ তৈরি করা, ১০ হাজার জেলেকে বৈধ জাল সরবরাহ করা এবং বিকল্প চাকরিতে ১৮ হাজারকে প্রশিক্ষণ প্রদান অন্তর্ভুক্ত রয়েছে।

সরকারের ৭৩ কোটি ৯৯ লাখ টাকা ব্যয়ে আটটি শিশু পরিবারে ২৫ শয্যার শান্তি নিবাস প্রতিষ্ঠার আরেকটি নতুন প্রকল্প সম্পর্কে মান্নান বলেন, অবহেলিত বৃদ্ধদের থাকার জন্য আটটি ২৫ শয্যার শান্তি নিবাস (বৃদ্ধাশ্রম বা বার্ধক্যের বাড়ি) নির্মিত হবে।

বৃদ্ধা ও শিশু উভয়ের সহাবস্থানের পথ সুগম করার জন্য গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, লালমনিরহাট সদর, ময়মনসিংহের শম্ভুগঞ্জ, সুনামগঞ্জ সদর, নোয়াখালীর মাইজদী, রাজশাহীর বায়া, খুলনার মহেশ্বরপাশা ও বরিশালের সাগরদীতে শান্তি নিবাস নির্মিত হবে।

সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সমাজসেবা অধিদপ্তর ২০২২ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

About

Popular Links