Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

খুলে দেওয়া হয়েছে রমনা পার্ক

প্রতিদিন সকাল ৬টা থেকে সকাল ১০টা ও বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত রমনা পার্ক খোলা থাকবে

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২০, ১০:২১ পিএম

করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে দীর্ঘ ৬ মাস বন্ধ থাকার পর অবশেষে খুলে দেওয়া হয়েছে রাজধানীবাসীর প্রাতভ্রমণ ও অবসর কাটানোর বড় জায়গা রমনা পার্ক।

রবিবার (২৭ সেপ্টেম্বর) সকালে পার্কটি খুলে দেওয়া হয়েছে বলে হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চকে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর-উস সাদিক।

এ সময় রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ উপস্থিত ছিলেন।

পরে ইউনুছ আলী আকন্দ জানান, রাষ্ট্রপক্ষ হাইকোর্টকে জানিয়েছে রবিবার থেকে রমনা পার্ক খুলে দেওয়া হয়েছে। আপাতত সকাল ৬টা থেকে সকাল ১০টা এবং বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত রমনা পার্ক খোলা থাকবে। আদালত এ বিষয়ে আদেশের জন্য সোমবার দিন ধার্য করেছে।

করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় গত ২৬ মার্চ দেশে সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। সেদিন থেকেই পার্কটি বন্ধ হয়ে যায়। গত ৩১ মে সাধারণ ছুটি তুলে নেওয়া হলেও পার্কটি বন্ধ থাকে। জনসাধারণের হাঁটার জন্য রমনা পার্ক খুলে দেওয়ার নির্দেশনা চেয়ে গত ৮ সেপ্টেম্বর হাইকোর্টে একটি রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

রিটকারী আইনজীবী জানান, ১৬১০ সালে পার্কটি স্থাপন করার পর থেকে কখনও বন্ধ হয়নি। রমনা পার্ক সবসময় জনসাধারণের জন্য উন্মুক্ত ছিল। কিন্তু করোনাভাইরাসকে কেন্দ্র করে রমনা পার্ক বন্ধ রাখা হয়। বর্তমানে করোনাভাইরাস সংক্রমণ কমে যাওয়ায় অফিস আদালতসহ সব কিছু খুলে দেওয়া হয়েছে। কিন্তু রমনা পার্ক এখনও বন্ধ রাখা হয়েছে। এতে জনগণের চলাফেরার অধিকার লঙ্ঘিত হচ্ছে। জনগণের চলাফেরার স্বাধীনতার কথা সংবিধানের ৩৬ অনুচ্ছেদে বলা হয়েছে।

About

Popular Links