Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

একুশে পদকজয়ী চিত্রশিল্পী মনসুর উল করিমের মৃত্যু

দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছিলেন এই বিখ্যাত চিত্রশিল্পী

আপডেট : ০৫ অক্টোবর ২০২০, ০৫:১৩ পিএম

একুশে পদকজয়ী চিত্রশিল্পী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা অনুষদের সাবেক অধ্যাপক মনসুর উল করিম মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭০ বছর। দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছিলেন এই বিখ্যাত চিত্রশিল্পী।

সোমবার (৫ অক্টোবর) দুপুর ১২টায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে নিশ্চিত করেছেন চিত্রশিল্পীর ছেলে মাশরুর উল করিম।

রাজবাড়ী জেলা সদরে মনসুর উল করিমের নিজ বাড়িতে গড়ে তোলা প্রতিষ্ঠান বুনন আর্ট প্রাঙ্গণে তাকে দাফন করা হবে।

মনসুর উল করিমের জন্ম ১৯৫০ সালে রাজবাড়ীতে। ১৯৭২ সালে ঢাকা আর্ট ইনস্টিটিউট থেকে চারুকলায় স্নাতক, ১৯৭৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে ৪০ বছর অধ্যাপনা করেন।

১৯৭২ সালে মনসুর উল করিম প্রথম চিত্র প্রদর্শনী করেন। ২০১৪ সালে সেপ্টেম্বরে ‘‘রেখার নাচন’’ শীর্ষক একটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

সত্তরের দশকের শুরু থেকে দেশের চিত্রশিল্পে অসামান্য অবদান রাখায় স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকার ২০০৯ সালে তাকে একুশে পদকে ভূষিত করে।

২০১৩ সালে শিল্পকলা একাডেমি থেকে লাভ করেন সুলতান পদক। মৃত্যুকালে তিনি ২ ছেলে ও ১ মেয়েসহ অসংখ্য আত্নীয় -স্বজন রেখে গেছেন।

বৃহস্পতিবার বিকেলে রাজবাড়ী জেলা শহরে কাজীবাধা এলাকায় তার প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান “বুনন আর্ট স্পেস”-এ মরদেহ আনা হয়। রাতে ৮ টায় রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে নামাজে জানাজা শেষে ভবানীপুর পৌর গোরস্থানে তার মরদেহ দাফন করা হবে।

About

Popular Links