Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘ডোবা-নালা অপরিষ্কার থাকলে ২০ অক্টোবর থেকে আইনগত ব্যবস্থা’

ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, ‘সরকারি, বেসরকারি কিংবা ব্যক্তি মালিকানাধীন যেকোনো সংস্থাই হোক না কেন, তাকে জরিমানা করা হবে’

আপডেট : ০৮ অক্টোবর ২০২০, ০৯:৩৯ এএম

খাল, ডোবা, নালা ইত্যাদি অপরিষ্কার পাওয়া গেলে ২০ অক্টোবর থেকে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

বুধবার (৭ অক্টোবর) রাজধানীর মিরপুরের দক্ষিণ বিশিলে গোদাখালী খাল পরিষ্কার কার্যক্রম ও খাল থেকে পাওয়া বিভিন্ন মালামাল পরিদর্শনকালে একথা বলেন তিনি।

মেয়র বলেন, “যেভাবে এডিস মশা থেকে নগরবাসীকে সুরক্ষা দেওয়ার জন্য চিরুনি অভিযান পরিচালনা ও জরিমানা করেছি, একইভাবে আসন্ন শীত মৌসুমে নগরবাসীকে কিউলেক্স মশা থেকে সুরক্ষা দিতে আগামী ২০ তারিখ থেকে আমরা ডিএনসিসি এলাকার খাল, ডোবা, নালা ইত্যাদি পরিদর্শন করব। সেই খাল, ডোবা, নালা পরিষ্কার অবস্থায় পাওয়া না গেলে আমরা জরিমানা করব।”

সরকারি, বেসরকারি কিংবা ব্যক্তি মালিকানাধীন যেকোনো সংস্থাই হোক না কেন, তাকে জরিমানা করা হবে। কারণ খাল কচুরিপানাপূর্ণ বা অপরিষ্কার থাকলে সেখানে মশা বংশবিস্তার করে, বলেন তিনি।

মেয়র বলেন, “কিছুদিন ধরে আমরা ডিএনসিসি এলাকার বিভিন্ন খাল ও লেক পরিষ্কার করছি। বিভিন্ন খাল থেকে আমরা শতাধিক জাজিম, কয়েক ডজন সোফা, টেলিভিশনের খোলস, ভাঙা ফ্রিজ, সুটকেস, বালিশ, ২০০ ট্রাক ডাবের খোসা পেয়েছি।”

তিনি বলেন, “একটু বৃষ্টি হলেই খাল ভরে যায় এবং উপচে পড়ে, জলাবদ্ধতা তৈরি হয়। অথচ আমাদের ড্রেনের পানি খালে ও খাল থেকে পানি নদীতে যাওয়ার কথা।”

ডিএনসিসি বিভিন্ন সংস্থার মালিকানাধীন ১৬ খাল ও লেক চলতি মাসের মধ্যে পরিষ্কার কাজ শেষ করবে। প্রতিদিন ৫১০ জন পরিচ্ছন্নতাকর্মী পরিষ্কার কাজে করছেন।

About

Popular Links