Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

সুইডেনের লুন্দ বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন

সেমিনারে অন্যান্যদের মধ্যে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা এপিক মনোলগ “আমি শেখ মুজিব” শীর্ষক গ্রন্থের লেখক আনিসুর রহমান এবং বইটির সুইডিশ অনুবাদক কবি ক্রিস্টিয়ান কার্লসনকে বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে

আপডেট : ০৮ অক্টোবর ২০২০, ০৬:০১ পিএম

সুইডেনের অন্যতম প্রাচীন বিদ্যাপীঠ লুন্দ বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে। জাতির পিতার জন্মশতবর্ষ উদযাপনের অংশ হিসেবে আগামী ৩ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের সুইডিশ সাউথ এশিয়ান স্টাডিজ নেটওয়ার্ক  “শেখ মুজিব: উপনিবেশ উত্তর মুক্তির প্রতিমূর্তি” শীর্ষক একটি সেমিনারের আয়োজন করেছে। সেমিনারটি সাসনেটের সেমিনার হলে অনুষ্ঠিত হলেও দেশ বিদেশ থেকে অনলাইনে যোগ দেবার সুযোগ থাকবে। ৩ ডিসেম্বর সুইডিশ সময় বিকাল তিনটায় সেমিনারটি শুরু হবে।

সেমিনারে অন্যান্যদের মধ্যে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা এপিক মনোলগ “আমি শেখ মুজিব” শীর্ষক গ্রন্থের লেখক আনিসুর রহমান এবং বইটির সুইডিশ অনুবাদক কবি ক্রিস্টিয়ান কার্লসনকে বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছে।

সেমিনারে বইটির ইংরেজি এবং সুইডিশ সংস্করণের উপর আলোকপাত করা হবে। বইটির ইংরেজি সংস্করণ ইউরোপ এবং আমেরিকা থেকে একযোগে প্রকাশ হবে শিগগিরই। এর আগে গত বছর সুইডেনের নামকরা প্রকাশনা প্রতিষ্ঠান “স্মক্কাডল” থেকে মনোলগটির সুইডিশ সংস্করণ প্রকাশিত হয়।

এই সংস্করণের প্রচ্ছদে ব্যবহৃত বঙ্গবন্ধুর প্রতিকৃতি এঁকেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রধান চিত্রশিল্পী নিসার হোসেন। উল্লেখ্য, ২0১৬ সালে এপিক মনোলগটির মূল বাংলা ভাষ্য বিডি নিউজ টুয়েন্টিফোর প্রথম প্রকাশ করে। অনন্যা প্রকাশনী পরে এটি বই আকারে প্রকাশ করে। ইতোমধ্যে এপিক মনোলগটি কয়েকটি ভাষায় অনূদিত হয়েছে, নাট্যকলার পাঠ্যসূচিত অন্তর্ভুক্ত হয়েছে, মঞ্চায়িত হয়েছে। 

About

Popular Links