Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রতিকেজি মরিচ ২৫০ টাকা!

১ সপ্তাহের ব্যবধানে দাম কেজি প্রতি ১০০ টাকা বৃদ্ধি পেয়েছে নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটির দাম

আপডেট : ১০ অক্টোবর ২০২০, ০৬:০৬ পিএম

করোনাভাইরাস মহামারিকালে সব ধরনের সবজির পাশাপাশি বেড়েছে কাঁচা মরিচের দাম। ৩ থেকে ৭ দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম কেজি প্রতি ১০০ টাকা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ২৫০শ’ টাকায়। 

জানা গেছে, চাহিদার তুলনায় পর্যাপ্ত সবজির সরবরাহ থাকলেও বৃদ্ধি পেয়েছে নিত্যপ্রয়োজনীয় সব সবজির দাম। ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারণে ইচ্ছামাফিক দাম বৃদ্ধি করে ভোক্তাদের পকেট কাটছে অসাধু ব্যবসায়ীরা।

শনিবার (১০ অক্টোবর) সকালে সরেজমিনে বেনাপোল ও শার্শার বিভিন্ন বাজারে প্রতিকেজি কাঁচা মরিচ ২৫০ টাকা, বেগুন ৭৫ থেকে ৮০ টাকা, গাজর ১০০ টাকা, খিরা ৪০ থেকে ৫০ টাকা, টমেটো ১০০ থেকে ১২০ টাকা, ঝিঙে ৫০ টাকা, পটল ৫০ টাকা, পেঁপে ৩০ থেকে ৪০ টাকা, আলু ৪০ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, উচ্ছে ৯০ থেকে ১০০ টাকা, করোল্লা ৮০ টাকা, বরবটি ৫০ টাকা, কাকরল ৮০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ থেকে ৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে। 

তবে তিন/চারদিন আগেও কাঁচা মরিচ ১৫০ টাকা, বেগুন ৫০ টাকা, গাজর ১০০ টাকা, খিরা ৩০ থেকে ৩২ টাকা, টমেটো ১০০ টাকা, ঝিঙে ৩৫ থেকে ৩৬ টাকা, পটল ৩০ থেকে ৩২ টাকা, পেঁপে ২০ থেকে ২২ টাকা, আলু ৩৫ টাকা, ঢেঁড়স ৪০ টাকা, উচ্ছে ৬০ টাকা, করলা ৫০ থেকে ৫৫ টাকা, বরবটি ৪০ টাকা, কাকরোল ৫০ থেকে ৫২ টাকা, মিষ্টি কুমড়া ২৫ থেকে ২৮ টাকা দরে বিক্রি হচ্ছিল। 

বেনাপোল বাজারে আসা ক্রেতা জিয়া বলেন, “করোনাকালে কাঁচা মরিচের পাশাপাশি সব ধরনের সবজির দাম বৃদ্ধি পেয়েছে। সব ধরনের সবজির দাম কেজিপ্রতি অন্তত ১৫ থেকে ২০ টাকা এবং কাঁচা মরিচের দাম ১০০ টাকা বৃদ্ধি পেয়েছে।” দাম বৃদ্ধিতে ক্ষোভ প্রকাশ করে বলেন, “করোনাকালে অধিকাংশ মানুষ কর্মহীন হয়ে পড়েছে। দাম বাড়ায় নিম্ন ও মধ্য আয়ের মানুষ পড়েছে আরও বিপাকে।” দাম যাতে শিগগির নিয়ন্ত্রণে আসে এজন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

বেনাপোল চেকপোস্টের শাপলা হোটেলের মালিক মনিরুজ্জামান বলেন, “অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে বাজারে সবজির সরবরাহ কমে যাওয়ায় সবধরণের সবজির দাম বৃদ্ধি পেয়েছে।” 

শার্শা উপজেলা কৃষি কর্মকর্তা সৌতম কুমার শীল জানান, “দেশে এবার বৃষ্টিপাতের পরিমাণ বেশি। এতে সবজি সহ তরিতরকারির ক্ষেত ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ জন্য ব্যবসায়িরা বাইরের জেলা থেকে এসব সবজি ও ঝাল ক্রয় করে আনছে। পরিবহন ভাড়া বেশি হওয়ার কারনে সবজি ও ঝালের মূল্য বৃদ্ধি পেয়েছে।”

About

Popular Links