Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঢাকা-৫, নওগাঁ-৬ আসনের উপ-নির্বাচন আজ

সকাল ৯টা থেকে বিরতি ছাড়াই বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। দু’টি আসনেই ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ হবে

আপডেট : ১৭ অক্টোবর ২০২০, ০৮:৩৫ এএম

বাংলাদেশ আওয়ামী লীগ ও বিএনপি’র অংশগ্রহণে ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপ-নির্বাচনে আজ শনিবার (১৭ অক্টোবর) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

সকাল ৯টা থেকে বিরতি ছাড়াই বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। দু’টি আসনেই ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ হবে।

ঢাকা -৫ আসনে আওয়ামী লীগের মনোনীত মো. কাজী মনিরুল ইসলাম ও বিএনপি মনোনীত সালাউদ্দিন আহমেদসহ ছয় প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা রয়েছেন।

অন্য চার প্রার্থী হলেন- জাতীয় পার্টির মীর আবদুস সবুর, গণফ্রন্টের এইচএম ইব্রাহিম ভূঁইয়া, এনপিপি’র মো. আরিফুর রহমান ও বাংলাদেশ কংগ্রেসের মো. আনসার হোসেন সিকদার।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ডেমরা ও মতিঝিল থানার ১৪টি ওয়ার্ড (৪৮-৫০, ৬০-৭০) নিয়ে গঠিত সংসদীয় আসনে ১৮৭টি ভোটকেন্দ্রের অধীনে মোট ৪ লাখ ৭১ হাজার ১২৯ জন ভোটার রয়েছে। এরমধ্যে ২ লাখ ৪১ হাজার ৪৬৪ জন পুরুষ ও ২ লাখ ২৯ হাজার ৬৬৫ জন নারী ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন বলে আশা করা হচ্ছে।

নওগাঁ-৬ আসনে তিন সংসদ সদস্য প্রার্থী হলেন-আওয়ামী লীগের আনোয়ার হোসেন (হেলাল), বিএনপি’র শেখ মো. রেজাউল ইসলাম ও এনপিপি’র মো. খন্দকার ইন্তেখাব আলম।

রানিনগর ও আত্রাই উপজেলা নিয়ে গঠিত এই আসনের ১০৪টি ভোটকেন্দ্রের অধীনে মোট ৩ লাখ ৬ হাজার ৭২৫ জন ভোটার রয়েছে। এরমধ্যে এক লাখ ৫৩ হাজার ৭৫৮ জন পুরুষ এবং এক লাখ ৫২ হাজার ৯৬৭ জন নারী ভোটার রয়েছেন।

গত ৬ মে আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লার মৃত্যুর পরে ঢাকা-৫ আসন ও গত ২৭ জুলাই আওয়ামী লীগের সাংসদ ইসরাফিল আলমের মৃত্যুর পর নওগাঁ-৬ আসন শূন্য হয়।

গত ৩ সেপ্টেম্বর নির্বাচন কমিশন দু’টি সংসদীয় আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে।

About

Popular Links