Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

সিসিটিভি'র আওতায় আসছে গোটা কুড়িগ্রাম জেলা

পুলিশের এই উদ্যোগে সহযোগিতা করছেন স্থানীয় বণিক সমিতির সদস্য ও ব্যবসায়ীরা

আপডেট : ২২ অক্টোবর ২০২০, ০৭:১৪ পিএম

সাধারণ মানুষ ও ব্যবসা প্রতিষ্ঠানের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি অপরাধ নিয়ন্ত্রণ, দমন ও অপরাধী শনাক্তের সুবিধার্থে গোটা কুড়িগ্রাম জেলাকে ক্লোজ সার্কিট ক্যামেরার (সিসি ক্যামেরা) আওতায় আনার উদ্যোগ নিয়েছে জেলা পুলিশ। ইতোমধ্যে জেলা শহরের গুরুত্বপূর্ণ স্থানসহ কয়েকটি উপজেলায় এ কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে।

জেলা পুলিশ সূত্র জানায়, পুলিশ সুপারের (এসপি) নিজস্ব পরিকল্পনা ও তত্ত্বাবধায়নে এবং সংশ্লিষ্ট এলাকার উপজেলাগুলোর বণিক সমিতির সহায়তায় জেলার বিভিন্ন মার্কেট ও তৎসংলগ্ন মূল সড়কে সিসি ক্যামেরা স্থাপন করা হচ্ছে। এর অংশ হিসেবে ইতোমধ্যে কুড়িগ্রাম শহরের শাপলা চত্বর, সদর উপজেলার যাত্রাপুর বাজার, কাঁঠালবাড়ী বাজার, রাজারহাট উপজেলা শহর, ফুলবাড়ী বাজার এবং কুড়িগ্রাম-চিলমারী সড়কের দুর্গাপুর বাজার এলাকা সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে।

এছাড়াও জেলার নাগেশ্বরী বাজার এলাকায় ক্যামেরা স্থাপনের কাজ চলছে। খুব শিগগিরই বাকি উপজেলাগুলোর গুরুত্বপূর্ণ স্থানে ক্যামেরা স্থাপন করা হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট এলাকাগুলোর বণিক সমিতি ও ব্যবসায়ী নেতাদের সাথে পুলিশ বিভাগের আলোচনা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নির্দিষ্ট কিছু পয়েন্ট ছাড়াও জেলার বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও স্থাপনার মালিকদের সিসি ক্যামেরা লাগানোর অনুরোধ করেছে পুলিশ বিভাগ। ইতোমধ্যে উল্লিখিত প্রতিষ্ঠানগুলোর অধিকাংশেরই সিসি ক্যামেরা লাগানোর কাজ শেষ হয়েছে।

এদিকে পুলিশের এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে ব্যবসায়ীরা বলছেন, জেলা পুলিশের পরিকল্পনা অনুযায়ী ব্যবসায়ীরা সাধ্যমত সহায়তা করছেন। এতে করে ব্যবসা প্রতিষ্ঠানের নিরাপত্তা জোরদার হচ্ছে। এছাড়া কোনো অঘটন ঘটে গেলে এর তদন্তে এসব ক্যামেরা পুলিশকে সহায়তা করতে পারবে।

এসপি মহিবুল ইসলাম খান জানান, “পর্যায়ক্রমে জেলার সকল থানাধীন গুরুত্বপূর্ণ এলাকাগুলো সিসি ক্যামেরার আওতায় আনার কাজ চলমান রয়েছে। জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের পাশাপশি অপরাধের রহস্য উদঘাটনে এসব ক্যামেরা সহায়ক হিসেবে কাজ করবে।”

এসপি আরও বলেন, “ জেলার বণিক সমিতিগুলোর অংশগ্রহণে এই কার্যক্রম সফলতা পাচ্ছে। গোটা জেলার বাসিন্দারা এর সুফল পাবেন।”

About

Popular Links