Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘শিগগিরই শুরু হচ্ছে বঙ্গবন্ধু রেলসেতুর কাজ’

মন্ত্রী জানান, জাইকার অর্থায়নে ২০২৫ সালের মধ্যে রেলসেতুটির বাস্তবায়ন সম্ভব হবে

আপডেট : ২৮ অক্টোবর ২০২০, ০৩:২৫ পিএম

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানিয়েছেন, যমুনা নদীর ওপরে নির্মিত বঙ্গবন্ধু সেতুর পাশেই ‘‘বঙ্গবন্ধু ডুয়েল গেজ রেলসেতু’’ নির্মাণ করা হবে। খুব শিগগিরই এর কাজ শুরু হতে যাচ্ছে। আগামী ২৯ নভেম্বর ভার্চুয়াল পদ্ধতিতে এই রেল সেতুর ভিত্তিপ্রস্তর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বুধবার (২৮ অক্টোবর) দুপুর পৌনে ১২টার দিকে রেলসেতুর ভিত্তিপ্রস্তরের সম্ভাব্য স্থান নির্ধারণের জন্য সিরাজগঞ্জের সয়দাবাদে গিয়ে এসব কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী জানান, সেতুটি নির্মাণে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে প্রায় ১৬ হাজার কোটি টাকা। ২০২৫ সালের মধ্যে এ সেতুর নির্মাণের কাজ শেষ হবে। ইতোমধ্যে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের কাছ থেকে ৪৩১ একর ভূমি অধিগ্রহণ করা হয়েছে। সেতুর নির্মাণ কাজ শুরু করতে আর কোনো জটিলতা নেই।

এরপর মন্ত্রী টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু পূর্ব প্রান্তে রেলসেতু নির্মাণের জায়গা পরিদর্শনে যান।

সেখানে সুজন বলেন, বন্ধুপ্রতিম দেশ জাপানের সংস্থা জাইকার সহযোগিতায় এ রেল সেতু নির্মাণ কাজ বাস্তবায়ন করা হবে। বর্তমানে বঙ্গবন্ধু সেতুর ওপর দিয়ে ঘণ্টায় ২০ কিলোমিটার বেগে ট্রেন চলাচল করে। ডুয়েল গেজের নতুন সেতু নির্মাণ শেষ হলে স্বাভাবিক গতিতে যাত্রী ও পণ্যবাহী ট্রেন চলাচল করতে পারবে। এ ছাড়াও ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণবঙ্গের যাতায়াত সহজ ও দ্রুত করতে জয়দেবপুর থেকে ঈশ্বরদী পর্যন্ত ডাবল রেল লাইনের আরেকটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। যার কাজও ২০২৫ সালের মধ্যেই শেষ করা হবে।

এ সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন স্থানীয় সাংসদ ডা. হাবিবে মিল্লাত মুন্না, জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাস, জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ, পুলিশ সুপার মো. হাসিবুল আলমসহ প্রশাসনের কর্মকর্তা ও সরকারদলীয় নেতাকর্মীরা।

About

Popular Links