Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

মেডিকেল, ডেন্টাল শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ

শিক্ষার্থীদের অবরোধে যান চলাচল বন্ধ হয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে

আপডেট : ০৮ নভেম্বর ২০২০, ০২:১৫ পিএম

সেশনজটহীন শিক্ষাবর্ষসহ চার দফা দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছেন বিভিন্ন সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের শত শত শিক্ষার্থী।

রবিবার (৮ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে শাহবাগ মোড় আটকে অবস্থান নেন তারা। এতে রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় দেখা দেয় দীর্ঘ যানজট। পরে পুলিশ এসে শাহবাগ মোড়ে অবস্থানরত শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়।

তাদের দাবির মধ্যে রয়েছে কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনা করে পুনরায় অনলাইন ক্লাস চালু করা, সেশনজট মুক্ত শিক্ষাবর্ষ নিশ্চিত করা এবং ফি কমানো।

এছাড়া, করোনাভাইরাস মহামারি চলাকালীন পেশাদার পরীক্ষার বিকল্প দাবি করেন তারা।

প্রতিবাদে আসা এক শিক্ষার্থী বলেন, “কোভিড-১৯ পরিস্থিতি দিন দিন আরও খারাপ হচ্ছে এবং এর মধ্যে আমরা পরীক্ষায় বসতে রাজি নই। তবে আমরা সেশনজট সমাধানের জন্য বিকল্প মূল্যায়নের দাবি জানিয়েছি।”

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, “আমরা সেশনজটের মুখে পড়তে যাচ্ছি। করোনা পরিস্থিতির মধ্যে আমরা পরীক্ষায় বসতে চাই না। তাই এবার আমরা বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন চাই।”

“১৯০টি আইটেম পরীক্ষা দেওয়ার পর আমরা কার্ডে বসার সুযোগ পাই। ১৮টি কার্ড দেওয়ার পর আমরা প্রুফে (পরীক্ষা) বসার সুযোগ পাই। চলতি বর্ষে আমরা এ পর্যন্ত যেসব পরীক্ষা দিয়েছি, কর্তৃপক্ষ সেগুলোর ওপর মূল্যায়ন করে আমাদের প্রমোশন দিয়ে পরবর্তী ধাপের অনলাইন ক্লাস শুরুর নির্দেশনা দিক সেটি চাই আমরা,” বলেন ওই শিক্ষার্থী।

এছাড়া, কম বেশি সবাই খারাপ সময়ের মধ্য দিয়ে যাওয়াতে এবং সব একাডেমিক কার্যক্রম স্থগিত থাকায় ফি কমানোরও দাবি জানান শিক্ষার্থীরা।

মেডিকেল শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে এবং সেশনজট এড়াতে অনলাইনে ক্লাসের দাবি জানান তারা।

শিক্ষার্থীদের দাবির মধ্যে রয়েছে- সেশনজট দূর করতে অনলাইন ক্লাস শুরু, প্রুফ পরীক্ষা না নেওয়া, বেসরকারি মেডিকেল কলেজে ৬০ মাসের বেশি বেতন না নেওয়া ও মহামারির সময় পরীক্ষা দিতে গিয়ে করোনাভাইরাসে আক্রান্ত হলে দায়ভার কর্তৃপক্ষকে নেওয়া।

প্রসঙ্গত, করোনাভাইরাস মহামারির কারণে দেশের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতো মেডিকেল ও ডেন্টাল শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। এতে দীর্ঘ সেশনজটের আশঙ্কা করছে শিক্ষার্থীরা।

About

Popular Links