Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঢাবি ভর্তি পরীক্ষায় ‘ঘ ’ও ‘চ’ ইউনিট না রাখার সিদ্ধান্ত

‘তিনটি ইউনিটের নাম কি হবে তা পরে ঘোষণা করা হবে। ধারাবাহিক আলোচনা ও যাচাই-বাছাইয়ের মাধ্যমে পরীক্ষাগুলোর রূপরেখা তৈরি করা হবে’

আপডেট : ০৮ নভেম্বর ২০২০, ০৯:৫৬ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষায় ‘ঘ’ ও ‘চ’ ইউনিট না রাখার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে ডিনস কমিটির সভায়।

রবিবার (৮ নভেম্বর) অনুষ্ঠিত ডিনস কমিটির সভার এ সিদ্ধান্তটি একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভায় চূড়ান্ত হলে আগামী শিক্ষাবর্ষ (২০২১-২২ শিক্ষাবর্ষ) থেকে এ নিয়ম কার্যকর হবে। তবে এবার আগের নিয়মেই নেওয়া হবে ভর্তি পরীক্ষা।

উচ্চ মাধ্যমিক স্তরের বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায় শিক্ষা- এ তিনটি মূল শাখাকে মাথায় রেখে এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন ঢাবি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

তিনি বলেন, “তিনটি ইউনিটের নাম কি হবে তা পরে ঘোষণা করা হবে। ধারাবাহিক আলোচনা ও যাচাই-বাছাইয়ের মাধ্যমে পরীক্ষাগুলোর রূপরেখা তৈরি করা হবে।”

২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে উল্লেখ করে আখতারুজ্জামান আরও জানান, এখন থেকে ‘ঘ’ এবং ‘চ’ ইউনিটের জন্য কোনও পরীক্ষা নেওয়া হবে না। আমরা অনার্স ভর্তি পরীক্ষার সংখ্যা ও ভর্তি প্রার্থীদের চাপ কমাতে এ সিদ্ধান্ত নিয়েছি।

About

Popular Links