Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশের প্রথম আইনজীবী হিসেবে 'প্রো বোনো অ্যাওয়ার্ড' পেলেন ইশরাত

এই অর্জনকে বাংলাদেশের সকল নারী ও শিশুদের প্রতি উৎসর্গ করেছেন আইনজীবী ইশরাত হাসান

আপডেট : ১০ নভেম্বর ২০২০, ০১:২৫ পিএম

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও মানবাধিকার কর্মৗ ইশরাত হাসান আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশন প্রদত্ত “আইবিএ প্রোবোনো অ্যাওয়ার্ড, ২০২০” পেয়েছেন। সোমবার (১০ নভেম্বর) যুক্তরাজ্যের লন্ডনে বাংলাদেশ সময় রাত ৮টা ৫ মিনিটে আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের কনফারেন্সে এই পুরস্কার ঘোষণা করা হয়।

বাংলাদেশের জনগণের বিশেষ করে দরিদ্র, সুবিধাবঞ্চিত এবং প্রান্তিক জনগোষ্ঠীর ন্যয়বিচার প্রাপ্তির পথে বাধা দূরীকরণ এবং নারী ও শিশুর আইনী অধিকার রক্ষার জন্য অসামান্য অবদানের জন্য আইনজীবী ইশরাত হাসানকে এই পুরস্কার দেয়া হয়। প্রথম বাংলাদেশি আইনজীবী হিসেবে তিনি এই বিরল কৃতিত্বের অধিকারী হয়েছেন।

আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বলা হয়, জনস্বার্থে আইনজীবী ইশরাত হাসানের রিট আবেদনের প্রেক্ষিতে রেলওয়ে স্টেশন, বাসস্টপ, শপিং মল, আদালত এলাকাসহ বিভিন্ন জনবহুল স্থানে মাতৃদুগ্ধ পান করানোর ব্যবস্থা (ব্রেস্ট ফিডিং রুম) শিশু দিবাযত্ন কেন্দ্র স্থাপনের জন্য রুল জারি করেন আদালত।

এরই ফলশ্রুতিতে, বাংলাদেশের বেশ কয়েকটি স্থানে কর্মজীবী মায়েদের শিশুদের জন্য কর্মস্থলে আলাদা ঘরের ব্যবস্থা করা হয়েছে। আইনজীবী ইশরাত হাসান এই রিটে তার ৯ মাস বয়সী শিশু উমাইর-বিন-সাদীকে বাদী হিসেবে উল্লেখ করেন।

এমন সম্মামনা পাওয়ার পর নিজের অনুভূতি ব্যক্ত করার সময় ইশরাত হাসান বলেন, “ভাবতে খুবই ভালো লাগছে যে বিশ্বের এতগুলো দেশের আইনজীবীদের মধ্যে আমাকে পুরস্কৃত করা হলো। এটা নিঃসন্দেহে আমার জন্য এবং আমার দেশের জন্য অত্যন্ত গৌরবের বিষয়।”

আইনজীবী ইশরাত তার এই অর্জনকে বাংলাদেশের সকল নারী ও শিশুদের প্রতি উৎসর্গ করেছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, “ এই পুরস্কার আমার একার না, দেশের সকল নারী ও শিশুর জন্য এই পুরস্কার। আরও ভালো লাগছে, প্রথম বাংলাদেশি হিসেবে আমি এই পুরস্কার পেয়েছি। এই আন্তর্জাতিক স্বীকৃতি মানবাধিকার রক্ষায় বিশেষ করে নারী ও শিশুর অধিকার রক্ষায় কাজ করতে আমাকে আরও উৎসাহ যোগাবে।”

উল্লেখ্য, সারা বিশ্বের ৮০ হাজার আইনজীবী এবং ১৯০টি বার অ্যাসোসিয়েশন এবং ল’সোসাইটি  আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের সদস্য। ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত এই আন্তর্জাতিক সংগঠনের সদর দপ্তর লন্ডনে এবং মার্কিন যুক্তরাষ্ট, দক্ষিণ কোরিয়া এবং ব্রাজিলে আঞ্চলিক অফিস রয়েছে।

About

Popular Links