Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঢাকা-১৮, সিরাজগঞ্জ-১ আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ চলছে

সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। দু’টি আসনের নির্বাচনেই ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহৃত হচ্ছে

আপডেট : ১২ নভেম্বর ২০২০, ১০:৩০ এএম

দেশের বড় দু’টি রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ ও বিএনপির অংশগ্রহণে ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে।

আজ বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। দুটি আসনের নির্বাচনেই ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হচ্ছে।

ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের মনোনীত মো. হাবিব হাসান ও বিএনপি মনোনীত এসএম জাহাঙ্গীর, জাতীয় পার্টির নাসির উদ্দীন সরকারসহ ছয় প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্য তিন প্রার্থী হলেন, গণফ্রন্টের কাজী মো শহীদুল্লাহ, বাংলাদেশ কংগ্রেসের ওমর ফারুক ও পিডিপি’র মহিবুল্লাহ বাহার।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের এয়ারপোর্ট এলাকার ১৪টি ওয়ার্ড নিয়ে গঠিত এই সংসদীয় আসনের ২১৫টি ভোটকেন্দ্রের অধীনে মোট ৫ লাখ ৭৭ হাজার ৭৭৩ জন ভোটার রয়েছে।ডিএনসিসির ১, ১৭ ও ৪৩-৫৪ ওয়ার্ডগুলো উত্তরা, ক্যান্টনমেন্ট ও গুলশান থানায় পড়েছে।

অন্যদিকে, সিরাজগঞ্জ-১ আসনেই সংসদ সদস্য প্রার্থীরা হলেন, আওয়ামী লীগের তানভীর শাকিল জয় ও বিএনপি’র সেলিম রেজা।

কাজীপুর উপজেলা ও সিরাজগঞ্জ সদর উপজেলার পাঁচটি ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনের ১৬৮টি ভোটকেন্দ্রের অধীনে মোট ৩ লাখ ৪৫ হাজার ৬০৩ জন ভোটার রয়েছে।

নির্বাচনী এলাকায় মোটরসাইকেল, ব্যক্তিগত গাড়ি, ট্রাক ও অন্যান্য মোটর চালিত যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন।

গত ২৮ সেপ্টেম্বর নির্বাচন কমিশন দু’টি সংসদীয় আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে।

গত ১৩ জুন সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের সংসদ সদস্য মোহাম্মদ নাসিমের মৃত্যুর পরে সিরাজগঞ্জ-১ আসন এবং গত ৯ জুলাই সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের সাংসদ সাহারা খাতুনের মৃত্যুর পর ঢাকা-১৮ আসন শূন্য হয়ে যায়।

About

Popular Links