Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

মানবধিকার প্রতিষ্ঠানের চেয়ারম্যান পরিচয়ে কোটি টাকা প্রতারণা

মানুষের বিশ্বাস অর্জনের জন্য নিজ ও প্রতিষ্ঠানের নামে পাওয়া বঙ্গবন্ধু পদক, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী পদক, ড. মুহাম্মদ শহীদুল্লাহ পদকসহ ৩০-৩৫টি ভুয়া পদক সাজিয়ে রাখতেন

আপডেট : ১৩ নভেম্বর ২০২০, ১১:৩৫ পিএম

নারায়ণগঞ্জে দারিদ্র বিমোচন ও সমাজসেবার নামে প্রতারণাসহ বিপুল অংকের অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে ভুয়া মানবাধিকার প্রতিষ্ঠানের চেয়ারম্যান সাইদুজ্জামান নূর রাকিব (৪০) নামে এক ব্যক্তিকে আটক করেছে র‌্যাব-১১। 

এ সময় তার কাছ থেকে প্রতারণার নথিপত্র, বিভিন্ন ব্যাংকের ভুয়া চেক-রশিদের ফটোকপি, অর্ধশত অবৈধ পাসপোর্ট, একটি টেলিস্কোপ, বিদেশ থেকে শুল্ক ফাঁকি দিয়ে আনা ২৮ হাজার টাকা মূল্যের ইতালির তৈরি একটি অত্যাধুনিক খেলনা পিস্তল ও একটি ধারালো ছুরি জব্দ করে র‌্যাব।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) সন্ধ্যা থেকে রাত দশটা পর্যন্ত সদর উপজেলার জামতলা ধোপাপট্টি এলাকা এ অভিযান পরিচালনা করে র‌্যাব। র‌্যাব-১১ সিনিয়র সহকারি পরিচালক জসিম উদ্দিন চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন।  

জসিম উদ্দিন চৌধুরি জানান, আটককৃত সাইদুজ্জামান নূর রাকিব রাশিয়া, থাইল্যান্ড ও দুবাইসহ বেশ কয়েকটি রাষ্ট্র সফর করে এনজিও ও মানবাধিকার সংস্থার বিষয়ে অভিজ্ঞতা অর্জন করে। পরে গত চার বছর আগে সরকারি অনুমোদনহীন অবৈধ প্রতিষ্ঠান খুলে মানুষের সাথে প্রতারণা শুরু করেন। মানবসেবার জন্য রাশিয়া থেকে একশ’ কোটি টাকা পেয়েছেন এমন কথা বলে বিভিন্নজনের কাছ থেকে অর্থ হাতিয়ে নিতেন।

নারায়ণগঞ্জের জামতলায় ভাড়া বাড়ির  বাসার ছাদে “নূর ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন” ও “নূর পোপার্টি এলিভিয়েশন অ্যান্ড হিউম্যান রাইটস সোসাইটি” নামে দুইটি ভুয়া যৌথ প্রতিষ্ঠানও খোলেন। সেখানে বত্রিশজন কর্মীও নিয়োগ দেন তিন। 

এমনকি মানুষের বিশ্বাস অর্জনের জন্য নিজ ও প্রতিষ্ঠানের নামে পাওয়া বঙ্গবন্ধু পদক, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী পদক, ড. মুহাম্মদ শহীদুল্লাহ পদক, মাইকেল মধুসূদন দত্ত পদক, মাদার তেরেসা পদক ও মহত্মা গান্ধী পদকসহ ৩০-৩৫টি ভুয়া পদক সাজিয়ে রাখতেন 

এসএসসি পাশ সাইদুজ্জামান নূর রাকিব নিজেকে “দৈনিক মানবতার আলো” এবং “নিউজ ডাইজেস্ট ওয়ার্ল্ড” নামে দুইটি বাংলা ও ইংরেজি পত্রিকার সম্পাদক দাবি করেন তিনি। কিন্তু  এর কোনো প্রমাণ দিতে পারেননি।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সাইদুজ্জামান নূর রাকিব কয়েক কোটি টাকা হাতিয়ে নেওয়ার কথা স্বীকার করেছেন জানিয়ে র‌্যাব কর্মকর্তা বলেন, সম্প্রতি তার বিরুদ্ধে নানা ধরনের প্রতারণার অভিযোগ আসলে র‌্যাব তদন্ত করে এর সত্যতা নিশ্চিত করে বৃহস্পতিবার সন্ধ্যায় অভিযান চালায়। তার প্রতারণার শিকার এমন শতাধিক ব্যক্তির বায়োডাটা ও তথ্য প্রমাণ পাওয়া গেছে। এ সময় ভুয়া কাগজপত্রসহ দুইটি ভুয়া যৌথ প্রতিষ্ঠানের অফিস সীলগালা করে দেওয়া হয়।

এদিকে প্রতারণার শিকার একাধিক ভুক্তভোগী জানান, ২ লাখ টাকার বিনিময়ে এককোটি টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে প্রায় ৪০ জনের কাছ থেকে ৪০ লাখ টাকা হাতিয়ে নিয়েছে সাইদুজ্জামান নূর রাকিব।  

এদিকে তার বিরুদ্ধে ফতুল্লা থানায় মামলা প্রক্রিয়াধীন রয়েছে বলে র‌্যাব জানিয়েছে।

About

Popular Links