Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঢাবি’র ভর্তি পরীক্ষায় লিখিত ৪০ নম্বরে, এমসিকিউ ৪০

করোনাভাইরাসের কারণে এবছর ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে

আপডেট : ২৩ নভেম্বর ২০২০, ০৭:০১ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবারের ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের বণ্টন চূড়ান্ত করেছে ভর্তি কমিটি। পাশাপাশি, করোনাভাইরাসের কারণে এবছর ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে। 

এবারের ভর্তি পরীক্ষায় ক, খ, গ, ঘ ও চ এই পাঁচটি ইউনিটে ৪০ নম্বরের এমসিকিউ (বহু নির্বাচনী) এবং ৪০ নম্বরের লিখিত এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ২০ নম্বরসহ মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে।

সোমবার (২৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভায় এসব সিদ্ধান্ত হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের উপ-উপচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামাল।

এবারের বাস্তবতায়, এতদিন ভর্তিচ্ছুদের মূল্যায়নে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলের উপর ৮০ নম্বর রাখা হলেও এবার তা কমিয়ে ২০ নম্বর করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া গতবছর ৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক ও ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা নিলেও এবার নৈর্ব্যক্তিকে ৪০ নম্বর এবং লিখিত পরীক্ষা ৪০ নম্বরের করার সিদ্ধান্ত হয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে এবছর এইচএসসি পরীক্ষা না নিয়ে জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফল গড় করে এইচএসসি পরীক্ষার্থীদের মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ডিসেম্বরের শেষ সপ্তাহে এই ফল প্রকাশ করার কথা রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঁচটি ইউনিটের অধীনে আসনসংখ্যা ৭,১১৮টি ৷ এরমধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে ১,৭৯৫টি, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটে ২,৩৭৮, ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে ১,২৫০টি, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে ১,৫৬০ ও চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে ১৩৫টি আসন রয়েছে।

প্রসঙ্গত, গতবছর সকল ইউনিটে ভর্তির আবেদন ৪৫০ টাকা ছিল।

About

Popular Links