Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

লটারির মাধ্যমে হবে স্কুলে ভর্তি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা বলেন

আপডেট : ২৫ নভেম্বর ২০২০, ০২:৫৮ পিএম

সরকারি ও বেসরকারি স্কুলে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বুধবার (২৫ নভেম্বর) নতুন বছরে বিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা জানান। 

“স্বাস্থ্য ঝুঁকি এড়াতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনাভাইরাস পরিস্থিতির কারণে আমরা বাধ্য হয়েই এ পদ্ধতি বেছে নিয়েছি,” বলেন শিক্ষামন্ত্রী। 

তিনি জানান, চলতি বছর ক্যাচমেন্ট এরিয়া (বিদ্যালয় সংলগ্ন এলাকা) ৪০% এর পরিবর্তে ৫০% করা হবে। ক্লাস্টারভিত্তিক ভর্তির ক্ষেত্রে লটারিতে পাঁচটি স্কুল নির্বাচন করা যাবে। 

তিনি বলেন, “এবারের ভর্তি প্রক্রিয়া ১০ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারির মধ্যে সম্পন্ন হবে এবং আগামী ৭ ডিসেম্বরের মধ্যে এ বিষয়ে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে।” 

বেসরকারি স্কুলে ভর্তি ফি বাড়ানো হলে ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন শিক্ষামন্ত্রী।

এর আগে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর শারীরিক ভর্তি পরীক্ষা, অনলাইন পরীক্ষা এবং লটারিসহ তিনটি উপায়ে প্রস্তাব দিয়েছিল। তবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এই প্রস্তাবগুলির মধ্যে, শিক্ষা মন্ত্রণালয় লটারির মাধ্যমে ভর্তির প্রস্তাব গ্রহণ করেছে। 

এর আগে, গত সোমবার সরকার করোনাভাইরাস মহামারির মধ্যে শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা ছাড়াই প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির সব শিক্ষার্থীকে পরবর্তী ক্লাসে ভর্তির ঘোষণা দেয়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) থেকে এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়। 

গত মাসে, করোনাভাইরাস মহামারির কারণেই ২০২০ সালে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা, প্রাথমিক শিক্ষা সমাপনী ও সমমানের ইবতেদায়ী পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে।

About

Popular Links