Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

'পাঁচ তারকা হোটেল নির্মাণে ম্রো জনগোষ্ঠীর উচ্ছেদের ঝুঁকি আছে'

বান্দরবান জেলা শহর থেকে ৪৭ কিলোমিটার দক্ষিণ-পূর্বে চিম্বুক-থানচি রুটে নির্মাণ হতে যাচ্ছে পাঁচ তারকা মানের 'ম্যারিয়ট হোটেল অ্যান্ড অ্যামিউসমেন্ট পার্ক'

আপডেট : ০২ ডিসেম্বর ২০২০, ০৫:৩৪ পিএম

বান্দরবানে পাঁচ তারকা হোটেল নির্মাণের মধ্য দিয়ে স্থানীয় ম্রো জনগোষ্ঠীর উচ্ছেদ হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক পার্বত্য চট্টগ্রাম কমিশন (সিএইচটিসি)। একই সঙ্গে তারা এই প্রকল্প বন্ধের আহ্বান জানিয়েছে।   

সোমবার (৩০ নভেম্বর) এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ আশঙ্কার কথা জানায় পার্বত্য চট্টগ্রাম কমিশন। 

বান্দরবান জেলা শহর থেকে ৪৭ কিলোমিটার দক্ষিণ-পূর্বে চিম্বুক-থানচি রুটে নির্মাণ হতে যাচ্ছে পাঁচ তারকা মানের "ম্যারিয়ট হোটেল অ্যান্ড অ্যামিউসমেন্ট পার্ক"। এই এলাকায় ম্রো জনগোষ্ঠীর একাধিক গ্রাম রয়েছে। 

পাশাপাশি ওই অঞ্চলের কাপ্রুপাড়া, দোলাপাড়া, ইরাপাড়া ও চিম্বুক পাহাড়ে বসবাসরত ম্রো গ্রামবাসীরদের পক্ষ থেকে হোটেল নির্মাণ বন্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো আবেদনের কপিও সিএইচটিসি'র হাতে এসেছে। 

সেখানে তারা জানিয়েছেন, হোটেল নির্মাণ শুরু হলে সরাসরি তিনটি গ্রামের ম্রো জনগোষ্ঠী উচ্ছেদের সম্মুখীন হবে। এছাড়া আরও পাঁচটি গ্রামের জনগোষ্ঠী উচ্ছেদের ঝুঁকির মুখে পড়বে।   

তারা আরও জানিয়েছেন, কীভাবে ম্রো জনগোষ্ঠী এর মধ্যেই তাদের অনেক ভূমি হারিয়েছে এবং হোটেল নির্মাণ হলে তারা আরও ক্ষতির সম্মুখীন হবে। 

বিবৃতিতে আরও বলা হয়, পার্বত্য চট্টগ্রাম ভূমি কমিশন যখন এই অঞ্চলে জমি নিয়ে বিরোধ নিষ্পত্তির কার্যক্রম শুরু করেছে তখনই বান্দরবানে এমন বড় প্রকল্প শুরু করা খুবই উদ্বেগজনক।  

 

About

Popular Links