Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারত থেকে কেনা হবে ৫০ হাজার টন বাসমতি চাল

মন্ত্রীসভার কমিটিতে প্রায় ১২৯ কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে ৪০ হাজার মেট্রিক টন অকটেন আমদানির সম্পর্কিত জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের এক প্রস্তাব অনুমোদন করে

আপডেট : ০২ ডিসেম্বর ২০২০, ১০:১৮ পিএম

চাল, সার ও পেট্রোলিয়াম আমদানিসহ সরকারের ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ১২টি প্রস্তাব অনুমোদন করেছে।

বুধবার (২ ডিসেম্বর) কমিটির প্রধান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ২০২০-২১ অর্থবছরের জন্য ৫০ হাজার মেট্রিক টন বাসমতি চাল ক্রয়ে খাদ্য মন্ত্রণালয়ের এক প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

ভারতের পশ্চিম বাংলার বীরভূমের মেসার্স পিকে এগ্রিলিংক প্রাইভেট লিমিটেড ৩ কোটি ৮ লাখ টাকা মূল্যে এ দরপত্র পায়। এতে প্রতি কেজি চালের দাম পড়বে ৩৫ টাকা ২৭ পয়সা এবং প্রতি টন চালের দাম হবে ৪১৬ মার্কিন ডলার।

রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির সঙ্গে সঙ্গতি রেখে কাতার কেমিক্যাল অ্যান্ড প্যাট্রোকেমিক্যাল মার্কেটিং অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি (মুনতাজাত), কিউপিজেএসসি কাতার থেকে ৫৪ কোটি ৬৮ লাখ টাকা মূল্যের ২৫ হাজার মেট্রিক টন ইউরিয়া সার ক্রয়ের জন্য রাষ্ট্রীয় মালিকাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে। 

সভায় সরকারি পর্যায়ের চুক্তি অনুযায়ী সৌদি আরব থেকে প্রায় ২ হাজার ৯৭ কোটি ৯৭ লাখ টাকা মূল্যের ৬ লাখ মেট্রিক টন ডিএপি সার ক্রয়ে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) এক প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

মন্ত্রীসভার কমিটিতে প্রায় ১২৯কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে ৪০ হাজার মেট্রিক টন অকটেন আমদানির সম্পর্কিত জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের এক প্রস্তাব অনুমোদন করে।

মাতারবাড়ী বন্দরে গভীর সমুদ্রের এলএনজি টার্মিনাল বাস্তবায়নের সম্ভাব্যতা যাচাইয়ের অধ্যয়নের জন্য পরামর্শক হিসেবে টোকিও গ্যাস ইঞ্জিনিয়ারিং সলিউশন করপোরেশন (টিজিইএস), জাপান এবং নিপ্পন কাইও কোম্পানি লিমিটেড (এনকে), জাপানকে (জেভি) নিয়োগের জন্য জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ৪৩ কোটি টাকা ব্যয়ের আরেকটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে।

পরামর্শদাতার কাজ হবে টার্মিনাল নির্মাণে প্রস্তাবদাতাদের দেয়া (আরএফপি) মূল্যায়ন এবং নির্বাচন করা।

সভায় ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড, তাহের ব্রাদার্স লিমিটেড ও হাসান টেকনো বিল্ডার্স লিমিটেডের সঙ্গে যৌথ উদ্যোগে আনোয়ারা উপজেলার ফোরলেন বিশিষ্ট সংযোগ সড়কসহ কর্ণফূলী ট্যানেল সংযোগ সড়কের উন্নয়ন প্রকল্পে ডব্লিউপি-১ প্যাকেজের আওতায় কাজ করতে ২৬৬ কোটি ১৪ লাখ টাকার একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

সভায় কুমিল্লা পুলিশ লাইনন্সের জন্য দেশ উন্নয়ন লিমিটেড এবং মেসার্স হক এন্টারপ্রাইজ লিমিটেডকে দুটি বেসমেন্টসহ ১৭তলা ফাউন্ডেশনের ১৫ তলা আবাসিক ভবন নির্মানের জন্য ৬৪ কোটি ১২ লাখ টাকা ব্যয়ের গণপূর্ত বিভাগের এক প্রস্তাবে অনুমোদন দিয়েছে।

বাংলাদেশ পুলিশ সদস্যদের জন্য বাস্তবায়িত এ প্রকল্পের প্রতিটি অ্যাপার্টমেন্ট হবে এক হাজার বর্গফুটের এবং প্রতিটি তলায় আটটি ইউনিট থাকবে।

About

Popular Links