Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জের যোগাযোগ আধুনিকায়নে ২,২২৮ কোটি টাকার প্রকল্প

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে এ প্রকল্পটি বাস্তবায়িত হলে নারায়ণগঞ্জ ও মুন্সিগঞ্জ জেলার মধ্যে যোগাযোগের ব্যাপক উন্নতি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা

আপডেট : ০৮ ডিসেম্বর ২০২০, ০৭:৪১ পিএম

দুই হাজার ২৪২ কোটি ৭৮ লাখ টাকা ব্যয়ে পঞ্চবটি হতে মুক্তারপুর সেতু পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পসহ চারটি উন্নয়ন প্রকল্প একেনেকে অনুমোদন পেয়েছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে এ প্রকল্পটি বাস্তবায়িত হলে নারায়ণগঞ্জ ও মুন্সিগঞ্জ জেলার মধ্যে যোগাযোগের ব্যাপক উন্নতি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এসব প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে একনেক সভায় অংশ নিলেও সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবরা রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় অংশ নেন।

সভা শেষে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম জানান, একনেক সভায় মোট তিন হাজার ৯০৩.৩১ কোটি টাকা (এখানে দুটি সংশোধিত প্রকল্পের শুধু অতিরিক্ত ব্যয়ের টাকা হিসাব করা হয়েছে) ব্যয়ে চারটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

কমিশনের অপর সদস্য মো. মামুন-আল-রশিদ বলেন, পঞ্চবটি হতে মুক্তারপুর সেতু পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পটি বাস্তবায়িত হলে ভ্রমণ ব্যয় ৬২% এবং ভ্রমণ সময় ৭৪% কমে যাবে। সেই সাথে যানবাহনের গতি বাড়ছে ৪-৫ গুণ। প্রকল্পটি ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২৫ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

অনুমোদন পাওয়া বাকি প্রকল্পগুলো হলো— কৃষি মন্ত্রণালয়ের অধীনে “কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ (১ম সংশোধিত)” প্রকল্প; সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের অধীনের “চরখালী-তুষখালী-মঠবাড়িয়া-পাথরঘাটা সড়ক উন্নয়ন ও প্রশস্তকরণ (জেড-৮৭০১) (১ম সংশোধিত)” প্রকল্প এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে “ময়মনসিংহ সিটি করপোরেশনের সড়ক উন্নয়ন ও ড্রেনেজ নেটওয়ার্কসহ নাগরিক সেবা উন্নতকরণ” প্রকল্প।

About

Popular Links