Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্বের ৩৯তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা

মঙ্গলবার (৮ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রভিক্তিক ম্যাগাজিন ফোর্বস বিশ্বের ক্ষমতাধর নারীদের এ তালিকা প্রকাশ করে

আপডেট : ০৯ ডিসেম্বর ২০২০, ০২:৫৯ পিএম

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারীর তালিকায় ৩৯তম অবস্থানে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতবছরও এ তালিকায় ২৯তম অবস্থানে ছিলেন তিনি। 

মঙ্গলবার (৮ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রভিক্তিক ম্যাগাজিন ফোর্বস “বিশ্বের ক্ষমতাধর নারীর” এ তালিকা প্রকাশ করে। 

চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালনের বিষয়টি তুলে ধরে ফোর্বস জানায়, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় রয়েছেন তিনি। ২০১৮ সালের ডিসেম্বর মাসে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে ৩০০ টির মধ্যে ২৮৮টি ভোট পায় শেখ হাসিনা নেতৃত্বাধীণ আওয়ামী লীগ।

খাদ্য নিরাপত্তা ও সবার জন্য স্বাস্থ্য ও শিক্ষার বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছেন তিনি বলেও জানিয়েছে ম্যাগাজিনটি।এছাড়া শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠায় অবিরাম লড়াই চালিয়ে যাচ্ছেন তিনি, এমনটিও বলা হয়েছে ম্যাগাজিনটির ওয়েবসাইটে।

এদিকে, গত ১০ বছর ধরে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারীর তালিকায় প্রথম অবস্থানে রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। এ বছরও একই অবস্থান ধরে রেখেছেন তিনি। 

এরপরেই রয়েছেন ইউএরাপীয় সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিশ্চাইন ল্যাজার্ড। এ তালিকায় তৃতীয় অবস্থানে আছেন, যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত ভাইস-প্রেসিডেন্ট কামালা হ্যারিস।

৩০টি দেশের নারীরা স্থান পেয়েছেন এই তালিকায়। এর মধ্যে ১০টি দেশের রাষ্ট্রপ্রধান ও ৩৮ জন প্রধাননির্বাহী কর্মকর্তা রয়েছেন।

About

Popular Links