Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

টাকার অভাবে ধান কাটতে পারছিলেন না কৃষক হাসেম

‘চোখের সামনে ধানগুলো নষ্ট হয়ে যাচ্ছিল। টাকার অভাবে কাটতে পারছিলাম না। ছাত্ররা আমরা মত গরীব মানুষের পাশে দাঁড়াবে আমি ভাবতেও পারিনি’

আপডেট : ১০ ডিসেম্বর ২০২০, ১০:৫৫ পিএম

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার মোমিনপুর গ্রামের হতদরিদ্র কৃষক মো. আবুল হাসেম। নিজের বলতে যার মাত্র ৪০ শতাংশের এক টুকরো জমি। ধানদেনা করে সেই জমিতে ধানের আবাদ করেছিলেন তিনি। ইতোমধ্যে পেকেও গিয়েছিল সেই ধান। কিন্তু কামলা (কৃষি শ্রমিক) নেওয়ার মত টাকা হাতে ছিল না তার। তাই টাকার অভাবে ধান কাটতেও পারছিলেন না তিনি। 

বিষয়টি জানাজানি হতে কৃষক আবুল হাসেমের পাশে দাঁড়ান উপজেলার মোমিনপুর মানব কল্যাণ ফাউন্ডেশনের সদস্যরা। 

এই সংসঠনের সদস্যরা সবাই ছাত্র। প্রত্যেকেই কোনো প্রতিষ্ঠানে লেখাপড়া করে। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সারাদিন আবুল হাসেমের জমির পাকা ধান কেটে বাড়িতে পৌঁছে দিয়েছেন তারা।

সংগঠনের যুবকরা জানান, বর্তমান পরিস্থিতিতে ফসল কেটে দিয়ে কৃষকদের কষ্ট কিছুটা দূর করতে চেষ্টা করছে ‘মোমিনপুর মানব কল্যাণ ফাউন্ডেশনের সদস্যরা’। তারা বিগত সময়ে অনেক সমাজ সেবামূলক কাজ করে আসছে এবং ভবিষ্যতে তাদের কার্যক্রমের ধারাবাহিকতা বজায় থাকবে। তারই ধারাবাহিকতায় স্বেচ্ছাশ্রমে আবুল হাসেমের জমির পাকা ধান কেটে বাড়িতে পৌঁছে দিয়েছে সংগঠনের সদস্যরা।

সংগঠনটির সভাপতি আশিকুর রহমান, সহ-সভাপতি আজিজুল হাকিম, সহ-সভাপতি মোহাম্মদ মনিরুল ইসলাম, কোষাধ্যক্ষ বিল্লাল হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক ফেরদৌস আহমেদ, সহ-সাংগঠনিক সম্পাদক সুমন মিয়া, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক জাহিদ হাসান সাগর প্রমুখ ধান কাটায় অংশ নেন।  

এদিকে, ছাত্ররা ধান কেটে দেওয়ায় ভাষাহীন হয়ে পড়েছেন আবুল হাসেম। তিনি বলেন, চোখের সামনে ধানগুলো নষ্ট হয়ে যাচ্ছিল। টাকার অভাবে কাটতে পারছিলাম না। ছাত্ররা আমরা মত গরীব মানুষের পাশে দাঁড়াবে আমি ভাবতেও পারিনি। দোয়া করি, তারা যেন অনেক মানুষের মত মানুষ হতে পারে।   

সংগঠনের সহ-সভাপতি মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, “বিগত দিনে মোমিনপুর মানব কল্যাণ ফাউন্ডেশন করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক লিফলেট বিতরণ, জীবাণুনাশক স্প্রে কার্যক্রম, ত্রাণ সামগ্রী বিতরণ এবং হোম কোয়ারেন্টাইনে থাকার ব্যাপারে সচেতনতা মূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। এ ধরনের সামাজিক কাজ ভবিষ্যতে অব্যাহত রয়েছে।”

About

Popular Links