Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

তাপস: মৌলবাদ নিশ্চিহ্ন না হওয়া পর্যন্ত সজাগ থাকুন

‘মৌলবাদী প্রতিক্রিয়াশীল ও সাম্প্রদায়িক শক্তি এখনও বিরাজমান রয়েছে এবং যখনই সুযোগ পাচ্ছে, সাপের মতো দংশন করার চেষ্টা করছে’

আপডেট : ১৪ ডিসেম্বর ২০২০, ০২:০৫ পিএম

বাংলাদেশ থেকে সাম্প্রদায়িক ও মৌলবাদী শক্তি সম্পূর্ণরূপে নিশ্চিহ্ন না হওয়া পর্যন্ত দেশবাসীকে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

সোমবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবসের প্রথম প্রভাতে মিরপুর শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহিদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এই আহ্বান জানান।

ডিএসসিসি মেয়র শেখ তাপস বলেন, “মৌলবাদী প্রতিক্রিয়াশীল ও সাম্প্রদায়িক শক্তি এই বাংলার মাটিতে এখনও বিরাজমান রয়েছে এবং যখনই তারা সুযোগ পাচ্ছে, তখনই সাপের মতো দংশন করার চেষ্টা করছে। মুক্তিযুদ্ধের চেতনাকে বিনষ্ট করার চেষ্টা করছে। সুতরাং, যতদিন না এই সাম্প্রদায়িক ও মৌলবাদী শক্তিকে বাংলাদেশ থেকে সম্পূর্ণরূপে নিশ্চিহ্ন করা না যায় ততদিন আমাদেরকে আরও সচেষ্ট ও সজাগ থাকতে হবে।”

ব্যারিস্টার তাপস বলেন,  “শহীদ বুদ্ধিজীবীসহ যে ৩০ লাখ শহীদের আত্মত্যাগের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি, তাদের সেই আত্মত্যাগের বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে আজকে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। আজকের এই বাংলাদেশ আমাদের নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু বিনির্মাণের এক উজ্জ্বল উদাহরণের বাংলাদেশ।”

শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফিরাত কামনা করে তিনি বলেন,  “১৯৭১ সালের এই দিনে আমরা জাতির শ্রেষ্ঠ সন্তানদের হারিয়েছি। আমি তাদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই।”

১৯৭১ সালের এদিনে দেশের প্রখ্যাত শিক্ষাবিদ, চিকিৎসক, প্রকৌশলী, শিল্পী, লেখক ও সাংবাদিকসহ মেধাবী ব্যক্তিকে বাড়ি থেকে ধরে নিয়ে নৃশংসভাবে নির্যাতন ও হত্যা করা হয়। পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসরদের হাতে পরিকল্পিতভাবে হত্যাকাণ্ডের শিকার হওয়া বুদ্ধিজীবীদের স্মরণে আজ সোমবার যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে শহীদ বুদ্ধিজীবী দিবস।

About

Popular Links