Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাংলাদেশ-ভারত সীমান্তে ২০০ মিটার লম্বা সুড়ঙ্গের সন্ধান

সুড়ঙ্গটি দেখতে একদম সাধারণ গর্তের মতোই

আপডেট : ০২ জানুয়ারি ২০২১, ০৯:২৪ পিএম

শুক্রবার (১ জানুয়ারি) আসামে বাংলাদেশ-ভারত সীমান্তে ২০০ মিটার দৈর্ঘ্যের একটি সুড়ঙ্গের সন্ধান পেয়েছে ভারতীয় পুলিশ। ভারতের আসাম রাজ্যের করিমগঞ্জ জেলার বাংলাদেশ সীমান্তসংলগ্ন এলাকায় এ সুড়ঙ্গের সন্ধান পাওয়া যায়। 

পুলিশের ধারণা, সীমান্তে চোরাচালান এবং অনুপ্রবেশের জন্য ব্যবহার করা হতো এই সুড়ঙ্গটি। 

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ১৮ এর সূত্রের বরাতে জানা যায়, একটি অপহরণ মামলার তদন্ত কার্যক্রম পরিচালনা করতে গিয়ে এই সুড়ঙ্গের সন্ধান পায় করিমগঞ্জ থানার এসপি মায়াঙ্ক কুমার।

নিউজ ১৮'কে দেওয়া সাক্ষাৎকারে মায়াঙ্ক কুমার আরও বলেন, "সুষ্ঠু তদন্তসাপেক্ষেই এ বিষয়ে মন্তব্য করা উচিত। আমরা আরও কিছু নির্দিষ্ট জায়গার কথা জানতে পেরেছি এবং এ বিষয়ে গোয়েন্দা সংস্থা ও বিএসএফের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।"

সংবাদমাধ্যম আনন্দবাজার জানায়, গত রবিবার করিমগঞ্জ জেলার নিলামগঞ্জ থানার শিলুয়া গ্রামের বাসিন্দা দিলোয়ার হোসেনকে অপহরণ করা হয়। এরপরই বাংলাদেশের একটি নম্বর থেকে ফোনে ৫ লাখ টাকা মুক্তিপণ দাবী করা হয়। পুলিশের পরামর্শে দর কষাকষির এক পর্যায়ে ৫ লাখ টাকা মুক্তিপণ দিতে সম্মত হয় দিলোয়ারের পরিবার।

অপহরণকারীদের পক্ষ থেকে বলা হয়, সে টাকা দিতে হবে পার্শ্ববর্তী নয়াগ্রামের বাসিন্দা এলিম উদ্দিনের কাছে। এরপর দিলোয়ারের পরিবারের পক্ষ থেকে অপহরণের মামলা দায়ের করা হলে গ্রেফতার করা হয় এলিম উদ্দিনকে।

জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে শুরু হয় তল্লাশি। এ সময় দিলোয়ার হোসেনকে মুক্তি দেয় অপহরণকারীরা।

এরপর দিলোয়ারের কাছ থেকে পাওয়া তথের ভিত্তিতে নিলামগঞ্জ থানার এসপি মায়াঙ্ক কুমার ঝাঁ এর নেতৃত্বে একটি বিশেষ টিম বালিয়া এলাকায়  তল্লাশী অভিযান শুরু করে। অভিযানের এক পর্যায়ে ২০০ মিটার লম্বা সুড়ঙ্গের সন্ধান পায় পুলিশ। 

পুলিশ সুপার মায়াঙ্ক কুমার জানান, সুড়ঙ্গটি দেখতে একদম সাধারণ গর্তের মতোই। একেবারে জঙ্গলের মধ্যে অবস্থান ছিল এই সুড়ঙ্গপথের। এর ঠিক উপরেই ছিল সীমান্তের কাঁটাতারের বেড়া।  দুষ্কৃতিকারীদের চলাচল এবং চোরাচালানের কাজে এই সুড়ঙ্গটি ব্যবহার করা হতো। সুড়ঙ্গটির ভারত অংশের মুখ বন্ধ করতে ইতোমধ্যেই বিএসএফকে নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান তিনি। 


About

Popular Links