Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

বঙ্গবন্ধু শিল্পনগরে সাকুরা বাগান হচ্ছে

‘বঙ্গবন্ধু শিল্পনগরের শেখ হাসিনা সরোবর এবং সুপারডাইক ঘেঁষে সাকুরা বাগান স্থাপন করা হবে। প্রস্ফুটিত সাকুরা ফুল দেখতে জাপানের মত বঙ্গবন্ধু শিল্পনগরে ভিড় করবে হাজারো পর্যটক’

আপডেট : ০৭ জানুয়ারি ২০২১, ১০:৪০ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে সাকুরা বাগান করার পরিকল্পনা গ্রহণ করেছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। এ লক্ষ্য নিয়ে জাপানের বিশ্বখ্যাত বাণিজ্যিক প্রতিষ্ঠান সুজিত করপোরেশন ও স্থানীয় এনার্জি প্যাক কনসোর্টিয়ামের সাথে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

এই চুক্তির আওতায় সাকুরা বাগান স্থাপনের প্রাথমিক বৈজ্ঞানিক সমীক্ষা সম্পন্ন করবে সুজিত করপোরেশন।

প্রাথমিক সমীক্ষায় বাগানের জন্য সাকুরা ফুলের যথোপযুক্ত প্রজাতি নির্বাচন ও এর চাষের জন্য উপযুক্ত পরিবেশের বিষয়ে মত প্রদান এবং বাগান স্থাপনের পরিকল্পনা প্রণয়ন করা হবে। তিনটি ভাগে প্রাথমিক সমীক্ষা সম্পন্ন করা হবে, এগুলো হলো কারিগরি সমীক্ষা,বাস্তবায়ন সমীক্ষা ও আর্থিক প্রস্তাব অনুমোদন।

প্রস্ফুটিত সাকুরা ফুল দেখতে প্রতিবছর জাপানে যান হাজার হাজার পর্যটক। <strong>পিক্সাবে</strong>

সাকুরা বাগান তৈরির প্রয়োজনীয় তথ্য যেমন মাটির উপকরণ, পরিবেশগত তথ্য উপাত্ত, পরীক্ষামূলকভাবে সাকুরা গাছ আমদানির জন্য ইম্পোর্ট পারমিট, লাইসেন্স ও ক্লিয়ারেন্স পাওয়ার বিষয়ে সহায়তা এবং পরীক্ষামূলকভাবে সাকুরা গাছ রোপণ বিষয়ে বেজা প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে।

এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, সাকুরা ফুলের সৌন্দর্য্যের যে আবেদন রয়েছে, বেজার মাধ্যমে বাংলাদেশের মানুষ সেটা উপভোগ করতে পারবে। প্রাথমিক সমীক্ষার মাধ্যমে এ ফুলকে এদেশের মাটিতে এবং জল-হাওয়ার উপযোগী করে কিভাবে চাষ করা যায়, তা জানা যাবে।

তিনি আশা প্রকাশ করেন, “বঙ্গবন্ধু শিল্পনগরের শেখ হাসিনা সরোবর এবং সুপারডাইক ঘেঁষে সাকুরা বাগান স্থাপন করা হবে। প্রস্ফুটিত সাকুরা ফুল দেখতে জাপানের মত বঙ্গবন্ধু শিল্পনগরে ভিড় করবে হাজারো পর্যটক।”

About

Popular Links