Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

পুরুষ ধর্ষণকে শাস্তির আওতায় আনতে চেয়ে রিট

‘সম্প্রতি দেশে ছেলে শিশু তথা পুরুষকে যৌন নির্যাতন ও ধর্ষণের ঘটনা উল্লেখযোগ্য হারে বেড়েছে। কিন্তু এই ধরনের নির্যাতনকে ধর্ষণের অপরাধ হিসেবে বিচার করা যাচ্ছে না’

আপডেট : ১৪ জানুয়ারি ২০২১, ১১:২৪ পিএম

দণ্ডবিধির ৩৭৫ ধারায় নারী ধর্ষণের অপরাধের পাশাপাশি পুরুষ ধর্ষণকেও ধর্ষণের অপরাধ হিসেবে যুক্ত এবং এই ধারার সংশোধন চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী ও মানবাধিকার কর্মী তাসমিয়া নূহাইয়া আহমেদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষক ড. মাসুম বিল্লাহ এবং সমাজকর্মী ড. সৌমেন ভৌমিক সম্প্রতি এ রিট করেন।

ওই রিটে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব ও পুলিশের আইজিকে বিবাদী করা হয়েছে।

আবেদনে বলা হয়, ৩৭৫ ধারায় শুধু পুরষ দ্বারা নারীদের ধর্ষণের বিষয়ে উল্লেখ আছে। এখানে সম্মতি ছাড়া নারীদের দ্বারা নারী, নারীর দ্বারা পুরুষ, পুরুষ দ্বারা পুরুষ এবং একজন ট্রান্সজেন্ডার আরেক ট্রান্সজেন্ডারের দ্বারা যৌন নিপীড়নের বিষয়টি নেই।

রিটকারীর পক্ষের আইনজীবী ব্যারিস্টার তাপস কান্তি বল বলেন, “সম্প্রতি দেশে ছেলে শিশু তথা পুরুষকে যৌন নির্যাতন ও ধর্ষণের ঘটনা উল্লেখযোগ্য হারে বেড়েছে। কিন্তু এই ধরনের নির্যাতনকে ধর্ষণের অপরাধ হিসেবে বিচার করা যাচ্ছে না। তাই দণ্ডবিধির ৩৭৫ ধারায় সংশোধন এনে নারী ধর্ষণের অপরাধের পাশাপাশি অপরাধ হিসেবে পুরুষ ধর্ষণের বিষয়টিকে যুক্ত করার আবেদন করা হয়েছে।”

About

Popular Links