Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

বঙ্গবন্ধু সাফারি পার্কে জন্ম নিলো দু'টি ভাল্লুক ছানা

বিলুপ্তির ঝুঁকিতে থাকা এ প্রাণীটি এই নিয়ে তৃতীয়বারের মতো মা হয়েছে যা পার্কের কর্মীদের কাছে আরেকটি সফলতা

আপডেট : ২০ জানুয়ারি ২০২১, ১০:৪৫ পিএম

গাজীপুরের শ্রীপুর উপজেলায় বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকা থেকে আনা কালো ভাল্লুক দু’টি বাচ্চা জন্ম দিয়েছে। বুধবার (২০ জানুয়ারি) পার্কের কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেন। 

পার্কের তত্বাবধায়ক ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান, পার্কের ঝোপের ভেতরের গর্তে ভাল্লুকটি দুটি বাচ্চার জন্ম দিয়েছে। এসময় মা ভাল্লুকরা হিংস্র হয়ে থাকে। তাই কাছে যাওয়া যায় না। ফলে বাচ্চা দুটি পুরুষ না মাদী তা এ মুহুর্তে জানা যায়নি। তবে দু'টি বাচ্চাই সুস্থ আছে। 

ওই কর্মকর্তা আরও জানান, সকালবেলা খাবার দেওয়ার সময় মা ভাল্লুকের আচরণের পরিবর্তন দেখেই বাচ্চা প্রসবের বিষয়টি প্রকাশ হয়। প্রসব পরবর্তী নিরাপত্তার জন্য পার্কের প্রাণী বেষ্টনীর মধ্যেই ভাল্লুকের খাবার সরবরাহ করা হয়েছে। বিলুপ্তির ঝুঁকিতে থাকা এ প্রাণীটি এই নিয়ে তৃতীয়বারের মতো মা হয়েছে। যা পার্কের কর্মীদের কাছে আরেকটি সফলতা। 

পার্ক সূত্রে জানা যায়, ২০১৩ সাল থেকে কয়েক দফায় দক্ষিণ আফ্রিকা থেকে একটি পশু আমদানিকারক প্রতিষ্ঠানের মাধ্যমে এশীয় জাতের এই কালো ভাল্লুক আনা হয়। সদ্য জন্ম নেওয়া বাচ্চাসহ পার্কে বর্তমানে ভাল্লুকের সংখ্যা ১৫টি। এরা সাধারণত গর্ভধারণের আট মাস পর বাচ্চা প্রসব করে। ভাল্লুকের বাচ্চারা সাধারণত ছয় থেকে সাত মাস পর অন্যান্য ভাল্লুকের সঙ্গে মিশতে শুরু করে। ২০ থেকে ২৫ বছর পর্যন্ত বাঁচলেও আবদ্ধ পরিবেশে ভাল্লুক ৩০ থেকে ৩৫ বছর পর্যন্তও বাঁচতে পারে।

About

Popular Links