Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাংলাদেশেই তৈরি হচ্ছে স্যামসং গ্যালাক্সি এস২১ আল্ট্রা

দেশে তৈরি হওয়ায় ফোনটির দাম প্রায় ৩০ হাজার টাকা কম পড়বে

আপডেট : ২২ জানুয়ারি ২০২১, ১২:৫১ পিএম

দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাংয়ের সর্বশেষ ডিভাইস গ্যালাক্সি এস২১ আল্ট্রা এখন তৈরি হচ্ছে বাংলাদেশেই। এর মধ্য দিয়ে উৎপাদন দক্ষতায় ক্রমবর্ধমান আস্থার জায়গা তৈরি করে নিচ্ছে বাংলাদেশ বলে ধারণা করা যাচ্ছে। 

গত ১৪ জানুয়ারি ৫ জি-সামঞ্জস্যপূর্ণ এ হ্যান্ডসেটটি উন্মোচিত হয় বিশ্বব্যাপী। স্যামসাংয়ের স্থানীয় সমাবেশে অংশীদার ফেয়ার ইলেক্ট্রনিক্সের চিফ বিপণন কর্মকর্তা, মো মেসবাহ উদ্দিন ঢাকা ট্রিবিউনকে জানান, নরসিংদীর ফেয়ার ইলেক্ট্রনিক্সের অত্যাধুনিক ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টে তৈরি করা হবে এই ডিভাইসটি। দেশে তৈরি এস২১ আল্ট্রা-এর প্রথম ব্যাচ উৎপাদন করা হবে ভিয়েতনাম এবং দক্ষিণ কোরিয়া থেকে আনা উপাদান থেকে। আগামী মাসের প্রথম সপ্তাহ থেকে সেগুলো রপ্তানি করা হবে বলেও জানান তিনি।

যদিও ফেয়ার ইলেক্ট্রনিক্স ২০১৮ সাল থেকে বাংলাদেশে বিক্রি হওয়া মাঝারি দামের স্যামসং হ্যান্ডসেটগুলির বাজেট তৈরি করে চলেছে। এর আগে ফ্ল্যাগশিপ ডিভাইসগুলিকে সংস্করণ করার জন্য সর্বপ্রথম নোট ১০+ দিয়ে শুরু হয়েছিল। এর পরে নোট ২০ আল্ট্রা ৫ জি এবং নোট ২০ ও তৈরি করা হয়েছে।

মো. মেসবাহ উদ্দিন আরও জানান,ফেয়ার ইলেক্ট্রনিক্স এবার আগের দুটি ফ্ল্যাগশিপ ডিভাইসের দ্বিগুণ ইউনিট যোগ করবে। কোভিড-১৯ এর কারণে অবৈধ হ্যান্ডসেট আমদানি অনেকটা হ্রাস পেয়েছে। তিনি আশা করছেন, এ সেটটির বিক্রয় বেশ ভালো হবে।

“এস পেন” এর সাথে আসা হ্যান্ডসেটটির খুচরা বিক্রয় মূল্য পড়বে ১,৩৯, ৯৯৯ টাকা। তিনি জানান,  যদি এটা বিদেশ থেকে আনা হত তবে এর জন্য প্রায় ১.৭ লক্ষ টাকা খরচ হত। হ্যান্ডসেট আমদানির ক্ষেত্রে মোট শুল্ক ও কর ৫৭%। তবে স্থানীয়ভাবে উৎপাদনের  জন্য, কর যথাক্রমে ১৮ ও ১৩%।

স্যামসাং গ্যালাক্সি এস২১ আল্ট্রা ৫ জি দুটি রঙে আসবে – “ফ্যান্টম ব্ল্যাক” ও “ফ্যান্টম সিলভার”। আরও থাকছে একটি ৬.৮-ইঞ্চি ডায়নামিক অ্যামোলেড ২ এক্স ডিসপ্লে সহ, ৫,০০০ এমএএইচ ব্যাটারি যা ৩০ মিনিটের মধ্যে ৫০ শতাংশ চার্জ করতে পারে।

ডিভাইসটিতে একটি কোয়াড রেয়ার ক্যামেরা রয়েছে যা ১০৮ এমপি প্রো-সেন্সর, ১২ এমপি আল্ট্রা-ওয়াইড এবং তাতে আছে ১০ এমপি (৩গুন এবং ১০গুণ জুম) এর টেলিফোটো লেন্স। সাথে ১০০গুন স্পেস জুম ও আছে।

কোনও গ্যালাক্সি স্মার্টফোনে এই প্রথমবারের জন্য, ব্যবহারকারীরা সামনে এবং পিছনের উভয় ক্যামেরার মাধ্যমে সমস্ত লেন্স জুড়ে ৬০ এফপিএস এ ৪কে শটগুলি ধারণ করতে পারবে।

ডিভাইসটি গ্রামীণফোনের মাধ্যমে ২০,০০০ টাকা অগ্রিম পেমেন্টের মাধ্যমে প্রি-অর্ডার করা যাবে।

 

About

Popular Links