Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোভিড টিকা: অনলাইন নিবন্ধনে সীমাহীন ভোগান্তি

কোভিড ১৯ এর টিকা গ্রহণের জন্য অনলাইনে নিবন্ধন করতে গিয়ে নানাবিধ সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে

আপডেট : ২৯ জানুয়ারি ২০২১, ০২:৪০ পিএম

কোভিড ১৯ এর টিকা গ্রহণের জন্য সরকারের চালু করা অনলাইন নিবন্ধন প্রক্রিয়ায় বিভিন্ন পর্যায়ের ত্রুটি চিহ্নিত হয়েছে। অনলাইন পদ্ধতি চালুর কয়েক ঘন্টার মধ্যেই ব্যবহারকারীদের সামনে আসছে এসব ত্রুটি। 

প্রথম ধাপের টিকাগ্রহণের  জন্য অনলাইন নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ ঘোষণার পর গত দুদিনে অনেকেই অনলাইনে নিবন্ধন করার চেষ্টা করেও সফলতা পান নি। 

টিকাদানের জন্য নিবন্ধিত হবার সরকারি ওয়েবসাইট ‘www.surokkha.gov.bd’- তে একাধিকবার নিবন্ধিত হবার চেষ্টা করেও সফল হননি বলে ঢাকা ট্রিবিউনকে জানিয়েছেন একটি জাতীয় দৈনিকের জেষ্ঠ্য প্রতিবেদক হিসেবে কর্মরত মোহাম্মদ আল-আমিন।

নাম প্রকাশে অনিচ্ছুক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এক সহযোগী অধ্যাপক বলেন, “টিকাদান শুরুর প্রথমদিন টিকা নিতে আগ্রহী ছিলেন না তবে পরবর্তীতে সিদ্ধান্ত পরিবর্তন করেছেন তিনি। কিন্ত অনলাইনে নিবন্ধন করতে করতে পারছেন না কিছুতেই।”  

তিনি বলেন, ‘‘প্রথম ধাপের টিকাদান কার্যক্রমে সরকার অনুমোদিত কোভিড-১৯ হাসপাতালগুলোর চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের প্রাধান্য দেওয়ার কথা ছিল। অথচ বাস্তবে সেটি সম্ভব হচ্ছে না বলে অবাক হচ্ছি।’’

অনলাইনে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে গিয়ে একই ধরণের পরিস্থিতির মুখোমুখি হয়েছেন আরেকজন প্রথম সারির যোদ্ধা, মতিঝিল থানার এক পুলিশ সার্জেন্ট। তিনি জানান, জাতীয় পরিচয়পত্রের নম্বর, জন্মসাল ওয়েবসাইটে দেওয়ার পর নিয়মানুযায়ী ওটিপি (একবার ব্যবহারযোগ্য পাসওয়ার্ড) আসার কথা থাকলেও তা আসে নি। ফলে তিনি নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে পারেননি তিনি। 

এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘‘যারা জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্মতারিখ প্রদানে ব্যর্থ হচ্ছেন তাদের নিবন্ধন প্রক্রিয়া শেষ করতে ভোগান্তি হচ্ছে।‘’

স্বাস্থ্যখাতে নিয়োজিত কর্মী ও সরকারি চাকরিজীবীরা অনলাইনে রেজিস্ট্রেশন করেছেন ও টিকাগ্রহণ করছেন জানিয়ে তিনি বলেন, “ইতোমধ্যে প্রায় ১,০০০ জনের বেশি মানুষ সফলভাবে অনলাইনে নিবন্ধন সম্পন্ন করেছেন।”

প্রসঙ্গত, বৃহস্পতিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে সশরীরে উপস্থিত হয়ে নিবন্ধন করে অনেকেই টিকা নিয়েছেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মনোনয়নের ভিত্তিতে নির্বাচন করা হয় তাদের।

সরকার ঘোষিত অগ্রাধিকার তালিকাভুক্ত হওয়া স্বত্ত্বেও অনেকক্ষেত্রে সাংবাদিকগণ নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে ব্যর্থ হচ্ছেন কেন- এমন প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী পলক জানান, অনলাইন নিবন্ধন প্রক্রিয়ায় পেশা বা অগ্রাধিকার তালিকা অনুযায়ী প্রাধান্য দেয়ার সুবিধা যুক্ত করা হয়নি। ফলে এমন পরিস্থিতি হতে পারে।

তিনি আরো বলেন, “আমরা যথাযথ কর্তৃপক্ষের সাথে যোগাযোগের মাধ্যমে সব তথ্য সংগ্রহ করে গুচ্ছ আকারে অনলাইনে যুক্ত করার উদ্যোগ নিয়েছি। তথ্য সংযুক্ত হয়ে গেলে আবেদনে চলমান কিছু জটিলতা কমে যাবে।”

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য ব্যবস্থাপনা বিভাগের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান বলেন, “অগ্রাধিকার ভিত্তিতে টিকা নিতে কিছুদিন অপেক্ষা করার প্রয়োজন হতে পারে। কারণ টিকা গ্রহণের সুবিধার্থে তাদের জাতীয় পরিচয়পত্রের তথ্যাদি অনলাইনে আপলোড করা সাপেক্ষে তাদের নিবন্ধন প্রক্রিয়া ত্বরান্বিত হবে।” 

এ প্রসঙ্গে স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান বলেন, ‘’যেকোনও প্রক্রিয়ার শুরুর দিকে কিছু সমস্যা থাকবে এটাই স্বাভাবিক। তবে দ্রুততম সময়ে এসব ত্রুটি সমাধান করা হবে।‘’

সুরক্ষা সেবা গ্রহণ আরও সহজ করার লক্ষ্যে অ্যান্ড্রোয়েড ও অ্যাপল অপারেটিং সিস্টেম আইওএস এর জন্য পৃথক এপ্লিকেশন এখনো চালু করা হয়নি। 

এপ্লিকেশন চালুর বিষয়ে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, “আগামী বৃহস্পতি অথবা শুক্রবার সবার জন্য  অ্যান্ড্রোয়েড এপ্লিকেশন উন্মুক্ত করার পরিকল্পনা রয়েছে।”

About

Popular Links