Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

আগুনে পুড়ে গেছে শহীদ কমান্ডার মোয়াজ্জেম হোসেনের বাড়ি

ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা জানান, বৈদ্যুতিক শর্ট সার্কিটের কারণে আগুন লাগতে পারে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে

আপডেট : ২৯ জানুয়ারি ২০২১, ১১:০৬ পিএম

পিরোজপুরে শুক্রবার (২৯ জানুয়ারি) ভোরে আগরতলা ষড়যন্ত্র মামলার দুই নম্বর আসামি ও বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফটেন্যান্ট কমান্ডার মোয়াজ্জেম হোসেনের বাড়ি আগুনে পুড়ে ছাই হয়ে গেছে।

পিরোজপুর সদর উপজেলার পশ্চিম ডুমরিতলা গ্রামের এ বাড়িতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

পিরোজপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার আবু জাফর জানান, সকাল ৮টার দিকে খবর পেয়ে ফায়ার সার্ভিস তিনটি আগুন নেভানোর গাড়ি নিয়ে ঘটনাস্থলে পৌঁছায় এবং স্থানীয়দের সহায়তায় এক ঘণ্টার মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনে। 

তিনি আরও জানান, বৈদ্যুতিক শর্ট সার্কিটের মাধ্যমে আগুন লাগতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তদন্তের পর আগুন লাগার মূল কারণ জানা যাবে।

মোয়াজ্জেম হোসেন (১৯৩৩-১৯৭১) পাকিস্তানি নৌবাহিনীতে লেফটেন্যান্ট কমান্ডার ছিলেন। ১৯৬৭ সালে শেখ মুজিবুর রহমানের সাথে আগরতলা ষড়যন্ত্র মামলায় তাকে দুই নম্বর আসামি করা হয়। মোয়াজ্জেম হোসেন পাকিস্তান নৌবাহিনীতে বাঙালি কর্মীদের বিদ্রোহ ও পূর্ব পাকিস্তানকে মুক্ত করার জন্য সংগঠিতও করেছিলেন। 

১৯৭১ সালের ২রা মার্চ পাকিস্তান সেনাবাহিনী ঢাকায় তার বাড়িতে হত্যা করে।

রাঙ্গামাটিতে বাংলাদেশ নৌবাহিনীর ঘাঁটি বিএনএস শহীদ মোয়াজ্জেম ১৯৭৬ সালে ১৬ জানুয়ারি তার নামে নামকরণ করা হয়। ঢাকা সিটি কর্পোরেশন রাজধানীর একটি সড়ক “শহীদ লেফটেন্যান্ট কমান্ডার মোয়াজ্জেম হোসেন সড়ক” নামে নামকরণ করে। 

এই বীর মুক্তিযোদ্ধাকে ২০১২ সালে মরণোত্তর স্বাধীনতা পদক দেওয়া হয়।

About

Popular Links