Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

`বাংলাদেশ থেকে ভ্যাকসিন চায় হাঙ্গেরি, বলিভিয়া'

রবিবার (৩১ জানুয়ারি) এ কথা বলেন  পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম

আপডেট : ৩১ জানুয়ারি ২০২১, ০৩:১৮ পিএম

ইউরোপের দেশ হাঙ্গেরি এবং দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়া বাংলাদেশের কাছ থেকে করোনাভাইরাসের ভ্যাকসিন চেয়েছে বলে সংসদে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম।

রবিবার (৩১ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ জ্ঞাপনে অংশ নিয়ে বক্তব্য প্রদানকালে এ কথা বলেন তিনি।

শাহরিয়ার বলেন, “হাঙ্গেরী আমাদের কাছ থেকে ৫ হাজার ডোজ ভ্যাকসিন চেয়েছে এবং তাদের দেওয়া হবে।”

‘বলিভিয়াও আমাদের কাছে ভ্যাকসিন চেয়েছে। তবে এ ব্যাপারে প্রধানমন্ত্রী এবং স্বাস্থ্য মন্ত্রণালয় সিদ্ধান্ত গ্রহণ করবে,’ বলেন তিনি।

প্রসঙ্গত, দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে ১৭ জনের মৃত্যু হয়েছে বলে শনিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এছাড়া, ২৪ ঘণ্টায় ৩৬৩ জনের শরীরে নতুন করে প্রাণঘাতী এই ভাইরাস শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৩৪ হাজার ৭৭০ জনে পৌঁছেছে।

করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ২০৪টি পরীক্ষাগারে ১১ হাজার ৮৪৯টি নমুনা সংগ্রহ করা হয়। আর অ্যান্টিজেন টেস্টসহ পরীক্ষা করা হয় ১২ হাজার ৮৪টি নমুনা।

পরীক্ষায় তুলনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৩.০০%। মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্তের হার ১৪.৬৯%। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৫২ শতাংশ।

এদিকে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ৩৩৭ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৭৯ হাজার ২৯৭ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯.৬৩%।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

About

Popular Links