Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে গানবাজনা ‘সম্পূর্ণ নিষিদ্ধ’

কাউন্সিলর শাহজালাল বাদল সাবেক ছাত্রলীগ নেতা ও আলোচিত সাত খুন মামলার ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি নূর হোসেনের ভাতিজা

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২১, ০৭:৩৩ পিএম

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সিদ্ধিরগঞ্জের ৩ নম্বর ওয়ার্ডে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর শাহজালাল বাদলের পক্ষ থেকে এলাকায় গানবাজনা "সম্পূর্ণ নিষিদ্ধ" ঘোষণার অভিযোগ উঠেছে। আগামী শনিবার (৬ ফেব্রুয়ারি) থেকে এ বিষয়টি কার্যকর হবে ঘোষণা দেওয়া হয়েছে।

এর আগে সোমবার সন্ধ্যায় ৩ নম্বর ওয়ার্ডে বটতলা এলাকায় অবস্থিত কাউন্সিলর শাহজালাল বাদলের কার্যালয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। এই সভায় ওয়ার্ডের বিভিন্ন মসজিদ কমিটি, পঞ্চায়েত কমিটি ও ওয়ার্ড উন্নয়ন কমিটির লোকজনও উপস্থিততে এলাকায় গানবাজনার আয়োজনে নিষেধাজ্ঞার সিদ্ধান্তের বিষয়টি জানানো হয়।

এদিকে এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হলে আলোচনা সমালোচনা শুরু য়। 

ভিডিওতে দেখা যায়, কাউন্সিলর শাহজালাল বাদলের উপস্থিতিতে তার নির্দেশে এক ব্যক্তি উপস্থিত সবার উদ্দেশ্যে বলছেন "বুধবার থেকে প্রতিটি মসজিদ কমিটির সভাপতি-সাধারণ সম্পাদক ও পঞ্চায়েত কমিটি বরাবর কাউন্সিলর কার্যালয় থেকে চিঠি ইস্যু করা হবে। আগামী শুক্রবারে গানবাজনা না করার ব্যাপারে জুমার নামাজেও যেন এই ব্যাপারে আলোচনা করা হয়। আগামী শনিবার থেকে এই এলাকায় গানবাজনা করা সম্পূর্ণ নিষেধ। এই মুসলমান সমাজে যাতে গানবাজনা না হয় সে বিষয়ে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এই সিদ্ধান্তের কথা এলাকার প্রতিটি বাড়িওয়ালাকেও জানিয়ে দেওয়া হবে।" 

এ সময় সেখানে উপস্থিত সকলকেই তার এ বক্তব্যে ঐক্যমত পোষণ করতেও দেখা যায়।

এ বিষয়ে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শাহ্জালাল বাদলের মুঠোফোনের নম্বরে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে তিনি কলটি কেটে দেন।

এদিকে এ ব্যাপারে সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মশিউর রহমান ঢাকা ট্রিবিউনকে জানান, "আমি বিষয়টি শুনেছি এবং ভাইরাল হওয়া ভিডিওটিও দেখেছি। এ ব্যাপারে কাউন্সিলরের সাথে কথা হয়েছে। তিনি আমাদের জানান যে সম্পূর্ণ গানবাজনা বন্ধের বিষয়টি তিনি বলেননি। তিনি শুধু রাত ১০টার পর গানবাজনা বন্ধের বিষয়ে সিদ্ধান্তের কথা বলেছেন।"   

"কারণ রাতে এই ডিজে পার্টি ও গান বাজনার কারণে এলাকাবাসীর সমস্যা হয়।  কয়েক দিন আগে নূরবাগ এলাকার মসজিদের সাধারণ সম্পাদক আবদুস সাত্তারের সাথে ওই এলাকার ছেলেদের বাগবিতণ্ডার ঘটনা ঘটে। পরে ওই দিন রাতেই  হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তার। তাই তারা পঞ্চায়েত, মসজিদ কমিটি ও এলাকাবাসীর সমর্থনে রাত ১০টার পর গান-বাজনা বন্ধের সিদ্ধান্ত নেন। সম্পূর্ণ বন্ধের কথা তিনি বলেননি বলে ওই কাউন্সিলর আমাদের জানিয়েছেন।"

ওসি আরো জানান, "যা-ই বলা হোক না কেন রাষ্ট্রীয় পর্যায়ে তো গানবাজনা নিষিদ্ধ করার কোনো ঘোষণা যেহেতু নেই সেই ক্ষেত্রে উনি প্রশাসনের সাথে কথা না বলে তো কোনো সিদ্ধান্ত নিতে পারে না। যদি কোনো সমস্যা থেকেই থাকে বা হয়ে থাকে তাকে অবশ্যই প্রশাসনকে জানাতে হবে।"

উল্লেখ্য, কাউন্সিলর শাহজালাল বাদল সাবেক ছাত্রলীগ নেতা ও আলোচিত সাত খুন মামলার ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি নূর হোসেনের ভাতিজা।

প্রসঙ্গত, এর আগে বন্দর উপজেলার কলাবাগ এলাকায় একটি মসজিদে স্থানীয় ইউপি সদস্যের উপস্থিতিতে ওই এলাকায় বিয়ে-সুন্নতে খৎনাসহ সামাজিক অনুষ্ঠানে গানবাজনার আয়োজন না করার ঘোষণা দেওয়া হয়। কেউ গান-বাজনা করলে তাদের পরিবারের সদস্যদের বিয়ে কিংবা জানাজার নামাজ পড়ানো হবে না বলেও ঘোষণা দেওয়া হলে ব্যাপক সমালোচনা তৈরি হয়। পরে  এ ব্যাপারে উপজেলা প্রশাসন একটি তদন্ত কমিটি গঠন করলে এক পর্যায়ে পরে চাপের মুখে ওই মসজিদ কমিটির লোকজন ও স্থানীয় পঞ্চায়েত কমিটি সিদ্ধান্ত তুলে নেন।

About

Popular Links