Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশে ২৪ ঘণ্টায় টিকা গ্রহণের সংখ্যা লাখ ছাড়াল

সারাদেশে টিকা গ্রহণকারীদের মধ্যে ৭৪ হাজার ৫৮৬ পুরুষ এবং ২৬ হাজার ৪৯৬ জন নারী রয়েছেন

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২১, ১১:৩০ পিএম

করোনাভাইরাস নির্মূলে দেশব্যাপী টিকাদান শুরুর তৃতীয় দিনে মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) সারাদেশে ১ লাখ এক হাজার ৬২ জন কোভিড-১৯ টিকার প্রথম ডোজ গ্রহণ করেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এদিন সারাদেশে টিকা গ্রহণকারীদের মধ্যে ৭৪ হাজার ৫৮৬ পুরুষ এবং ২৬ হাজার ৪৯৬ জন নারী রয়েছেন।

এছাড়া, ঢাকা মহানগরীর ৪৬টি টিকাদান কেন্দ্রে মোট ১২ হাজার ৫১৭ জন টিকা নিয়েছেন। যাদের মধ্যে ৮ হাজার ৫৯২ জন পুরুষ এবং ৩ হাজার ৯২৫ নারী রয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, টিকাদান শুরু হওয়ার পর গত তিনদিনে ১ লাখ ৭৯ হাজার ৩১৮ জন করোনা টিকার প্রথম ডোজ নিয়েছেন। এর মধ্যে এক লাখ ৩৪ হাজার ৭৩৫ জন পুরুষ এবং ৪৪ হাজার ৫৮৩ জন নারী টিকা গ্রহণ করেছেন।

এর আগে, মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে রবিবার সকালে দেশে ব্যাপকভাবে টিকাদান কর্মসূচি শুরু করা হয়। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বাস্থ্য অধিদপ্তর থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন।

রাজধানীর বিভিন্ন হাসপাতালসহ সারা দেশের এক হাজার পাঁচটি হাসপাতালে কোভিড-১৯ টিকা দেয়া হচ্ছে। টিকাদানের প্রথম দিন মোট ৩১ হাজার ১৬০ জনকে টিকা দেয়া হয় বলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে রবিবার বিকালে টিকাদান সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল।

বর্তমানে বাংলাদেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ৭০ লাখ ডোজ রয়েছে এবং করোনার টিকা নিতে চাইলে www.surokkha.gov.bd ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে হবে।

ভারতের উপহার হিসেবে সেরাম ইনস্টিটিউটের তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড টিকার ২০ লাখ ডোজ গত ২১ জানুয়ারি বাংলাদেশে এসে পৌঁছে। এরপর ২৫ জানুয়ারি সেরাম থেকে বাংলাদেশের ক্রয় করা কোভিশিল্ডের প্রথম চালানের ৫০ লাখ ডোজ নিরাপদে ঢাকায় আসে।

গত ২৭ জানুয়ারি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পরীক্ষামূলক টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভার্চ্যুয়াল উপস্থিতিতে পাঁচজনকে টিকা দেয়া হয়।

About

Popular Links