Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস: ২৪ ঘণ্টায় কমেছে শনাক্ত ও মৃত্যু

 গত ২৪ ঘণ্টায় ৪০৪ জনের শরীরে নতুন করে এ ভাইরাস শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে ৫ জনের


আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২১, ০৪:৩৩ পিএম

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরও পাঁচজনের মৃত্যুর মধ্য দিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে আট হাজার ২৫৩ জনে দাঁড়িয়েছে।

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এছাড়া, গত ২৪ ঘণ্টায় ৪০৪ জনের শরীরে নতুন করে প্রাণঘাতী এই ভাইরাস শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ৩৯ হাজার ৯৭৫ জনে পৌঁছেছে।

করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২.৮২%। মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্তের হার ১৪.১৩%। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১.৫৩%।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, দেশে সরকারি ও বেসরকারি মিলে মোট ২১০টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় মোট ১৪ হাজার ১১৪টি নমুনা সংগ্রহ করা হয়েছে এবং ১৪ হাজার ৩২৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় সর্বমোট ৩৮ লাখ ২২ হাজার ৩৪২টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

এদিকে, ২৪ ঘণ্টায় করোনাভাইরাস থেকে সুস্থ হয়েছেন আরও ৪২২ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে চার লাখ ৮৬ হাজার ৩৯৩ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০.০৮%।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাস আক্রাস্ত রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

বিশ্ব পরিস্থিতি

কোভিড-১৯ আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ২৩ লাখ ৬৭ হাজার ছাড়িয়েছে। সেই সাথে শনাক্ত রোগীর সংখ্যা ছাড়িয়ে গেছে ১০ কোটি ৭৭ লাখ।

শুক্রবার সকাল ৯টার দিকে জন হপকিন্স বিশ্ববিদ্যালয় (জেএইচইউ) থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ২৩ লাখ ৬৭ হাজার ৭৯৫ জনে। এছাড়া, ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ কোটি ৭৭ লাখ ৬৪ হাজার ১০০ জনে।

About

Popular Links