Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভাসানচরের পথে ২ হাজার রোহিঙ্গা

গত বছরের ৪ ডিসেম্বর প্রথম দফায় এক হাজার ৬৪২, দ্বিতীয় দফায় ২৯ ডিসেম্বর এক হাজার ৮০৪ এবং চলতি বছরের ২৯ ও ৩০ জানুয়ারি তৃতীয় দফায় তিন হাজার ২৪২ জনকে স্থানান্তর করা হয়

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২১, ০১:০৫ পিএম

চট্টগ্রাম বোট ক্লাব থেকে নৌবাহিনীর জাহাজে করে দুই হাজার ১০ জন রোহিঙ্গা ভাসানচরের উদ্দেশে রওনা হয়েছে। সেই সঙ্গে দ্বিতীয় ভাগে আরও ২ হাজার রোহিঙ্গাকে আজ চট্টগ্রামে আনার প্রস্তুতি চলছে।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) নৌবাহিনীর পাঁচটি জাহাজে করে রোহিঙ্গারা ভাসানচরে যাচ্ছেন। চরে যেতে সকাল ৬টা থেকে রোহিঙ্গারা নৌবাহিনীর জাহাজে উঠতে শুরু করেন। সকাল ১০টার আগেই সবাই জাহাজে উঠে পড়েন। সকাল সোয়া ১০টার দিকে প্রথম জাহাজটি ঘাট ছেড়ে যায়।

জাহাজে জায়গা করে নেয়া মো. আকবর নামের এক রোহিঙ্গা জানান, তিনি পরিবারের সাতজনকে নিয়ে ভাসানচরে যাচ্ছেন। কক্সবাজারের শিবিরের ঝুপড়ি ঘরে নিদারুণ কষ্টে তার দিন কাটছিল। ভাসানচরে আগে যাওয়া স্বজন ও পরিচিতজনদের কাছ থেকে দ্বীপটির পরিবেশ সম্পর্কে জেনে ভালো থাকার আশায় স্বেচ্ছায় পরিবার নিয়ে সেখানে যাচ্ছেন তিনি।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা জানান, ভাসানচরে যাওয়া উদ্দেশ্যে রবিবার কক্সবাজার থেকে চট্টগ্রাম পৌঁছান এসব রোহিঙ্গা। গতকাল বেলা ১২টার দিকে উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে প্রথম দফায় ১৭টি এবং বেলা ৩টার দিকে দ্বিতীয় দফায় ২১টি গাড়িতে করে মোট দুই হাজার ১৪ জন চট্টগ্রামে পৌঁছান। তাদের সাথে মালামাল বহনে ১১টি কাভার্ড ভ্যান ছিল।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয় সূত্র জানায়, এর আগে তিন দফায় কক্সবাজারের বিভিন্ন শিবির থেকে ছয় হাজার ৬৮৮ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়।

গত বছরের ৪ ডিসেম্বর প্রথম দফায় এক হাজার ৬৪২, দ্বিতীয় দফায় ২৯ ডিসেম্বর এক হাজার ৮০৪ এবং চলতি বছরের ২৯ ও ৩০ জানুয়ারি তৃতীয় দফায় তিন হাজার ২৪২ জনকে স্থানান্তর করা হয়।

মিয়ানমারে হত্যা ও নির্যাতনের মুখে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় আট লাখ রোহিঙ্গা। এর আগে বিভিন্ন সময়ে আসে আরও কয়েক লাখ। বর্তমানে উখিয়া ও টেকনাফের ৩৪টি আশ্রয় শিবিরে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা সাড়ে ১১ লাখ। সেখান থেকে প্রায় এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করার প্রক্রিয়া চালাচ্ছে সরকার।

About

Popular Links