Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিজয় দিবসে চালু হচ্ছে মেট্রোরেল

মেট্রোরেলের খরচ চালাতে প্রতিদিন প্রায় ২ কোটি ৩৩ লাখ ব্যয় হবে, এই ব্যয় পোষানোর জন্য প্রতিদিন কমপক্ষে ৪ লাখ ৮৩ হাজার যাত্রীর প্রয়োজন হবে

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২১, ১১:১৩ পিএম

চলতি বছরের ১৬ ডিসেম্বর বিজয়ের সুবর্ণজয়ন্তীতে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল শুরু করবে মেট্রোরেল। বুধবার (১৭ ফেব্রুয়ারি) বুধবার সকালে উত্তরের দিয়া বারীতে প্রকল্প স্থানটি পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

কোভিড-১৯ মহামারীর কারণে প্রকল্পটি গতি হারিয়েছে বিষয়টি স্বীকার করে তিনি দাবি করেন যে নির্মাণকাজ আবারও পুরোদমে শুরু হয়েছে।

"টিকিটের মূল্য নির্ধারণের জন্য একটি প্যানেল গঠন করা হয়েছে," বলে এ সময় জানান তিনি।

এর আগে বিভিন্ন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে ঢাকা ট্রিবিউন জানতে পারে। মেট্রোরেলের খরচ চালাতে প্রতিদিন প্রায় ২ কোটি ৩৩ লাখ ব্যয় হবে। এই ব্যয় পোষানোর জন্য প্রতিদিন কমপক্ষে ৪ লাখ ৮৩ হাজার যাত্রীর প্রয়োজন হবে।

এদিকে, ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেছেন, মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল আগামী ২৩ এপ্রিল থেকে শুরু হবে।

বহু দেশে তিন মাস থেকে এক বছর সময়কাল অবধি পরীক্ষামূলক চলাচল অব্যাহত থাকে। এই সময়কাল সফলতার সাথে সমাপ্ত হওয়ার পরে বাণিজ্যিভাবে চলাচলের জন্য তারিখ নির্ধারিত হবে, বলেন পরিকল্পনামন্ত্রী।

তিনি আরও বলেন, "আশা করি, জুলাই মাসেই এটি সম্পন্ন হবে।"

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১৬ সালের ২৬ জুন উদ্বোধন করা প্রকল্পটির ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত অগ্রগতি হয়েছে ৫৬ দশমিক ৯৪ শতাংশ। 

মেট্রোরেল প্রকল্পের আনুমানিক  ব্যয় ২১ হাজার ৯৮৫ দশমিক ০৭ কোটি টাকা। এর মধ্যে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) প্রকল্প সাহায্য হিসাবে ১৬ হাজার ৫৯৪ দশমিক ৫৯  কোটি টাকা দেবে।

যদিও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ বছরের ৩ জানুয়ারি বলেছিলেন ২০২২ সালের জুনের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে তবে পরবর্তীতে জানা যায় ২০২১ সালের বিজয় দিবসেই শুরু হবে মেট্রোরেলের চলাচল।

About

Popular Links