Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাংলাদেশ-মালদ্বীপ সি ক্রুজ সার্ভিস চালুর পরিকল্পনা

শেখ হাসিনা মালদ্বীপের নবনিযুক্ত হাইকমিশনারকে বলেন, ‘শীত মৌসুমে আমরা মালদ্বীপের সঙ্গে সি ক্রুজ চালু করতে পারি’

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২১, ০৯:৩৫ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শীত মৌসুমে বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে সি ক্রুজ সার্ভিস চালু হতে পারে।

বাংলাদেশে নবনিযুক্ত মালদ্বীপের হাইকমিশনার শিরুজিমাথ সামির বুধবার (১৭ ফেব্রুয়ারি) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি একথা বলেন। পরে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার সাংবাদিকদের ব্রিফ করেন।

বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে সি ক্রুজ চালুর সম্ভবনার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, “শীত মৌসুমে আমরা মালদ্বীপের সঙ্গে সি ক্রুজ চালু করতে পারি।”

গভীর সমুদ্রে মৎস্য সম্পদ আহরণে মালদ্বীপের সঙ্গে অভিজ্ঞতা ও সহযোগিতা বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী।

তিনি সেখানে বসবাসরত বাংলাদেশি শ্রমিকদের করোনাভাইরাসের টিকা দেওয়ার জন্য মালদ্বীপের প্রতি অনুরোধ জানান। শেখ হাসিনা বলেন, “আমরা প্রথমে শিক্ষকদের টিকা দিচ্ছি। পর্যায়ক্রমে শিক্ষার্থীদেরও টিকা দেওয়া হবে।”

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে তার দেশের আগ্রহের কথা জানিয়ে মালদ্বীপের হাইকমিশনার বলেন, “আমরা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে চাই।”

এপ্রসঙ্গে মালদ্বীপের হাই কমিশনার জানান, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে মালদ্বীপের রাষ্ট্রপতির বাংলাদেশ সফরের সময় এবিষয়ে একটি সমঝোতা স্মারক সই হতে পারে।

বাংলাদেশে বিনিয়োগ সম্ভবনার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, “ফিশারিজ ছাড়াও আমাদের কৃষি ও কৃষিজাত পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্য আছে। এগুলোর বিষয়েও মালদ্বীপের উদ্যোক্তারা বিবেচনা করতে পারে। সিরামিক, ওষুধ, তথ্য প্রযুক্তি খাতেও মালদ্বীপ বিনিয়োগ করতে পারে।”

মালদ্বীপের আরও বেশি ছাত্র-ছাত্রীকে বাংলাদেশে পড়াশোনা করতে আসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “বাংলাদেশে আমরা অনেক প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও কলেজ, মেডিকেল কলেজ, এভিয়েশন বিশ্ববিদ্যালয়, মেরিটাইম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছি। সেখানে মালদ্বীপের শিক্ষার্থীরা পড়াশোনা করতে পারে।”

কৃষি উৎপাদনে বাংলাদেশে সফলতার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের কৃষি পণ্য আছে, কৃষি উৎপাদন দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে।”

মালদ্বীপের হাইকমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের প্রশংসা করেন। একইসাথে, করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকা ও বিভিন্ন উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন মালদ্বীপের হাইকমিশনার।

শেখ হাসিনা বলেন, “করোনাভাইরাসে যেখানে সারা বিশ্বকে ভুগতে হয়েছে, সেখানে আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করেছি।”

করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় নৌ-বাহিনীর জাহাজে ১শ’ মেট্রিক টন খাদ্য সামগ্রী, ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম মালদ্বীপে পাঠিয়েছে বাংলাদেশ। এই সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে হাইকমিশনার বলেন, খুব কঠিন সময়ে মালদ্বীপকে অনুদান দিয়েছিল বাংলাদেশ।

এসময় প্রধানমন্ত্রী বলেন, “বন্ধুপ্রতিম দেশের প্রতি এটা আমাদের দায়িত্ব।”

হাইকমিশনারের মাধ্যমে মালদ্বীপের প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

About

Popular Links