Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

কারাগারে গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন কার্টুনিস্ট কিশোর

গত বছরের ৬ মে তাকে গ্রেফতার করা হয়

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২১, ১১:১৯ পিএম

ডিজিটাল নিরাপত্তা আইন মামলায় গ্রেফতার কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর কারাগারে গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন বলে দাবি তার পরিবারের। 

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) কারাগার হেফাজতে মারা যাওয়া লেখক মুশতাকের পাশাপাশি, কার্টুনিস্ট কিশোরও ৯ মাসেরও বেশি সময় ধরে কারাবন্দি রয়েছেন। এ পর্যন্ত ছয় বার তার জামিন আবেদন আদালতে নাকচ হওয়ায় তার পরিবারের সদস্যরা গভীরভাবে উদ্বিগ্ন হয়ে পড়েছেন।  

বর্তমানে কিশোরকে গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারের মেডিকেল সেন্টারে চিকিৎসা করানো হচ্ছে বলে তার ভাই ও কলাম লেখক আহসান কবির জানিয়েছেন।

লেখক আহসান কবির ঢাকা ট্রিবিউনকে জানান, “সর্বশেষ ২৩ ফেব্রুয়ারি আমি কিশোরের সাথে দেখা করি, তখন সে খুবই অসুস্থ ছিল। তাকে এই পরিমাণ আঘাত করা হয়েছে যে, সে খুঁড়িয়ে হাঁটছে। বেশিরভাগ সময় অন্যের সাহায্য নিচ্ছে। এছাড়া ডায়াবেটিসের মতো অনেক স্বাস্থ্য জটিলতায়ও সে লড়াই করে যাচ্ছে।” 

তিনি আরও বলেন, “কিশোর আমাকে আরও জানিয়েছে যে, তার চোখের জ্যোতি অনেকটাই কমে এসেছে এবং ঠিকমতো পড়তে পারছে না।”

এদিকে জামিনের জন্য আরেকটি শুনানি আগামী সপ্তাহে রবিবার থেকে মঙ্গলবারের মধ্যে হাইকোর্টে অনুষ্ঠিত হতে পারে বলে জানিয়েছেন আহসান কবির।

গত বছরের ৬ মে র‌্যাব ৩ এর সহকারী পরিচালক আবু বকর সিদ্দিক, লেখক মুশতাক আহমেদ ও কার্টুনিস্ট কিশোরসহ ১১ জনের বিরুদ্ধে রমনা থানায় সরকারবিরোধী কর্মকাণ্ড ও গুজব ছড়ানোর অভিযোগে মামলা দায়ের করেছিলেন।

প্রসঙ্গত,  কিশোরের বিরুদ্ধে “আমি কিশোর” নামে ফেসবুকের একটি পেজ থেকে দেশের করোনাভাইরাস পরিস্থিতিতে সরকারের ভূমিকা নিয়ে বিভিন্ন পোস্ট করার অভিযোগ রয়েছে।

এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) কারাগারে লেখক মুশতাকের মারা যাওয়ার মাত্র দু’দিন আগে ২৩ ফেব্রুয়ারি, লেখক মুশতাক আহমেদ ও আহমেদ কবির কিশোরের বিরুদ্ধে তিন দিনের রিমান্ড চেয়ে আবেদন করে।

এদিকে ঢাকা চিফ মেট্রোপলিটনের মুখ্য আদালত এই আবেদনের শুনানির জন্য ২৮ ফেব্রুয়ারি তারিখ ধার্য করেছেন। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) জেনেরাল রেকর্ডিং অফিসার নিজাম উদ্দিন ঢাকা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেন।

About

Popular Links