Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

লেখক মুশতাকের মৃত্যু: প্রতিবাদকারীদের বিরুদ্ধে পুলিশের ‘হত্যাচেষ্টা’ মামলা

লেখক মুশতাক আহমেদ কাশিমপুর কারাগারে বন্দি অবস্থায় অসুস্থ হয়ে পড়েন। গত বৃহস্পতিবার তার মৃত্যু হয়

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ০৫:৩৫ পিএম

ডিজিটাল নিরাপত্তা আইনে কারাবন্দি লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় বিক্ষোভের সময় রাজধানীর শাহবাগে আটকদের বিরুদ্ধে মামলা করেছে শাহবাগ থানার পুলিশ। তাদের বিরুদ্ধে হত্যাচেষ্টা ও কর্তব্যে বাধাদানসহ কমবেশি ১০টি অভিযোগ আনা হয়েছে। 

শনিবার (২৭ ফেব্রুয়ারি) শাহবাগ থানার মামলাটি করেন উপপরিদর্শক (এসআই) মিন্টু মিয়া।  

এর আগে শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) শাহবাগে বিক্ষোভের সময় সাতজনকে আটক করে পুলিশ। মামলায় অজ্ঞাতনামা আরও ১০০ থেকে ১৫০ জনকে আসামি করা হয়েছে।

লেখক মুশতাক আহমেদ ২০২০ সাল থেকে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হয়ে কারাবন্দি ছিলেন। কাশিমপুর কারাগারে বন্দি অবস্থায় তিনি অসুস্থ হয়ে পড়েন। গত বৃহস্পতিবার তার মৃত্যু হয়। 

এ ঘটনায় শুক্রবার সকালে বিচার চেয়ে বিক্ষোভ মিছিল বের করেন প্রতিবাদকারীরা। পরে সন্ধ্যার দিকে জাতীয় জাদুঘর, প্রেসক্লাব এলাকা এবং শাহবাগে বিভিন্ন ছাত্রসংগঠনের নেতা-কর্মীরা বিক্ষোভ সমাবেশ ও মশালমিছিল বের করলে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ছুড়ে তাঁদের ছত্রভঙ্গ করে দেয়। এসময় ৩০ জোনের মতো বিক্ষোভকারী আহত হন।  

এদিকে মামলার বিবৃতিতে পুলিশ জানিয়েছে, ওই ঘটনায় ১৫ পুলিশ সদস্য আহত হয়েছেন। 

এসআই মিন্টু মিয়া মিয়া বলেন, বিক্ষোভকারীদের একজন এক পুলিশ সদস্যের দিকে মশাল ছুড়ে মারলে তার বুলেটপ্রুফ ড্রেসে আগুন ধরে যায়। এতে ওই পুলিশ সদস্যকে হাসপাতালে ভর্তি করতে হয়। এছাড়া ইটপাটকেলের আঘাতে আরও সদস্য আহত হয়েছেন। 

এছাড়া ৫০ হাজার টাকা মূল্যের শিল্ড ও হেলমেটও ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

About

Popular Links