Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশের প্রথম বাংলা ব্রাউজার ‘দুরন্ত’র যাত্রা শুরু

ব্যবহারকারীদের বাংলা ব্রাউজে উদ্বুদ্ধ করার জন্য ‘ডেটা ব্যাক’ অফারও রয়েছে এতে

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২১, ০৫:০৩ পিএম

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা ভাষা ব্যবহারকারীদের জন্য রবি ও লাইভ টেকনোলজিস নিয়ে এল বাংলা ভাষাভিত্তিক আধুনিক ও স্বয়ংসম্পূর্ণ ব্রাউজার “দুরন্ত”। রবিবার (২৮ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে রবি।  

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্পূর্ণ বিনামূল্যে দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, প্রয়োজনীয় সেবার লিংক থেকে শুরু করে এতে লাইভ টিভি, ভিডিও, অডিও, এফএম রেডিও, খেলাধুলা এবং তথ্যও বিনোদনমূলক বিভিন্ন কনটেন্ট পাওয়া যাবে এতে।

ব্রাউজারটি আপাতত মোবাইলের জন্য তৈরি হলেও ভবিষ্যতে এটি ডেস্কটপেও কাজ করবে। গুগলের প্লে স্টোর ও অ্যাপলের অ্যাপ স্টোর থেকে এটি নামিয়ে নেওয়া যাবে। খুব কম ডেটা ব্যবহার করে বাংলা ভাষার এ ব্রাউজারতে পাওয়া যাবে বিশ্বের খ্যাতনামা সব ব্রাউজারের সেরা ফিচার।

লাইভ টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক মো. শরীফ উদ্দিন বলেন, “আমরা জানি, সরকারের পক্ষ থেকে বাংলায় মেসেজ আদানে–প্রদানে উদ্বুদ্ধ করা হচ্ছে। আমরাও ভার্চ্যুয়াল জগতে বাংলার ব্যবহারকে আরও সহজ ও জনপ্রিয় করতে “দুরন্ত” নিয়ে এসেছি। এতে চাইলে ইংরেজিতেও ব্রাউজ করা যাবে। কিন্তু আমাদের প্রাধান্য থাকবে বাংলায় ব্রাউজ করা। তাই “দুরন্ত”তে ডিফল্ট ভাষা হিসেবে বাংলাকে রাখা হয়েছে। এ ধরনের লক্ষ্য-উদ্দেশ্য নিয়ে এর আগে কোনো বাংলা ব্রাউজার কেউ তৈরি করেনি। কিন্তু এবার থেকে ভার্চ্যুয়াল জগতে বাংলা ভাষাকে এগিয়ে নিয়ে যাবে “দুরন্ত”।”

তিনি আরও জানান, ব্যবহারকারীদের বাংলা ব্রাউজে উদ্বুদ্ধ করার জন্য “ডেটা ব্যাক” অফার রয়েছে। এজন্য দুরন্ত ব্রাউজারে ব্যবহারকারীকে একটি প্রোফাইল তৈরি করতে হবে। ওই প্রোফাইল থেকে করা ব্রাউজিংয়ের সময়ের ওপর ভিত্তি করে ব্যবহারকারীদের পয়েন্ট দেওয়া হবে। নির্দিষ্ট পরিমাণ পয়েন্ট হয়ে গেলে, তা দিয়ে নতুন করে ডেটা কেনা যাবে। 

এছাড়া এটি ব্যবহারের বড় সুবিধা হলো বিজ্ঞাপন স্বয়ংক্রিয়ভাবে আটকে যায় এবং দ্রুতগতির ব্রাউজিংয়ের অভিজ্ঞতা দেয়। 

মোবাইলের জন্য  গুগলের প্লে স্টোর থেকে(https://play.google.com/store/apps/details?id=bd.com.duronto.browser ) এবং অ্যাপলের অ্যাপ স্টোর (https://apps.apple.com/us/app/duronto-browser/id1554054216)  থেকে নামিয়ে ব্যবহার করা যাবে।

About

Popular Links