Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

মোদির ঢাকা সফরে জেল্লা ছড়াবে খাদি মুজিব কোর্ট

বাংলাদেশে ভারতীয় প্রধানমন্ত্রী মোদির সফরকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উৎসব অনুষ্ঠানে অতিথিদের গায়ে খাদিও তৈরি মুজিব কোর্ট দেখা যাবে  

আপডেট : ২০ মার্চ ২০২১, ১০:৫৩ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফরকালে তার সফরসঙ্গীদের পরহিতি খাদি মুজিব কোর্ট জেল্লা ছড়াবে। আগামী ২৬ মার্চ দু’দিনের সফরে ঢাকা আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বাংলাদেশে ভারতীয় প্রধানমন্ত্রী মোদির সফরকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উৎসব অনুষ্ঠানে অতিথিদের গায়ে খাদিও তৈরি মুজিব কোর্ট দেখা যাবে। 

শনিবার (২০ মার্চ) ভারতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রণালয় এ খবর জানিয়েছে।

মোদির ঢাকা সফরের প্রাক্কালে ঢাকাস্থ ইন্দিরা গান্ধি কালচারাল সেন্টারের দেয়া অর্ডারের ভিত্তিতে তার সফরসঙ্গীদের জন্য ভারতের ঐতিহ্যবাহী খাদির তৈরি ১০০ মুজিব কোর্ট সরবরাহ করছে।

বঙ্গবন্ধু’র জন্মশতবার্ষিকী উৎসবে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই সফর করবেন।

ছয় বোতাম বিশিষ্ট কালো রংয়ের মুজিব কোটের নিচের অংশে দুটি পকেট এবং উপরে বাম পাশে বুকে একটি পকেট থাকবে। উন্নতমানের পলি খাদি কাপড় দিয়ে এই মুজিব কোট তৈরি করা হয়েছে।

ভারতের ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, খাদি কাপড়ের পরিবেশবান্ধবতা বজায় রেখে খাদি ভারতীয় লোগো এমব্রয়ডারি করে এই কোটগুলোর জন্য কালো খাদি সুতার কাপড়ের কভারও তৈরি করা হয়েছে।

কেভিআইসি চেয়ারম্যান ভিনাই কুমার বলেন, বাংলাদেশে মুজিব কোটের ঐতিহাসিক গুরুত্ব রয়েছে এবং খাদির মুজিব কোট তৈরি করা গর্বের বিষয়। মোদির বাংলাদেশ সফরের সময়ে খাদির তৈরি মুজিব কোর্ট বাংলাদেশে যাবে। নরেন্দ্র মোদি খাদির ব্রান্ড অ্যাম্বেসেডর।

তিনি আরো বলেন, ভারতের ঐতিহ্যবাহী খাদি কাপড়ের তৈরি মুজিব কোর্ট মুজিব জন্মশতবর্ষের ঐতিহাসিক ও সাংস্কৃতিক গুরুত্ব বহন করে।

About

Popular Links