Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

সীমান্তে ২০০ বছরের মসজিদ পুনর্নির্মাণে বিএসএফের বাধা

‘সীমান্ত আইন লঙ্ঘন করে নো ম্যান্স ল্যান্ডের ১৫০ গজের মধ্যে নির্মিত ২০০ বছরের পুরনো মসজিদ নির্মাণ কাজে বাধা প্রদান করেছে বিএসএফ। ১৯৭৫ সালের চুক্তি অনুযায়ী তারা এটা করতে পারে না’

আপডেট : ২৪ মার্চ ২০২১, ০১:২৮ পিএম

সিলেটের বিয়ানীবাজারের গজুকাটা সীমান্তে ২০০ বছরের পুরনো একটি মসজিদ পুনর্নির্মাণে বাধা দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। বিষয়টি নিয়ে উত্তেজনা সৃষ্টির পরিপ্রেক্ষিতে দুই দেশের সীমান্তরক্ষীদের মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (২৩ মার্চ) বিকেল ৫টায় বিয়ানীবাজার সীমান্তের সুতারকান্দি আইসিপিতে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন  বিয়ানীবাজার ব্যাটালিয়নের (৫২ বিজিবি) অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. শাহ আলম সিদ্দিকী। ভারতীয় পক্ষে নেতৃত্ব দেন বিএসএফ-৭ এর অধিনায়ক বি এস মিনহাজ। 

বৈঠক শেষে বিজিবি অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. শাহ আলম সিদ্দিকী বলেন, “১৯৭৫ সালের চুক্তি অনুযায়ী, ভারতীয় বাহিনী জিরো লাইনের ১৫০ গজের ভেতরে প্রবেশ করে কোনো ধরনের বাধা প্রদান করতে পারে না। তারা সীমান্ত আইন লঙ্ঘন করে নো ম্যান্স ল্যান্ডের ১৫০ গজের মধ্যে নির্মিত ২০০ বছরের পুরনো মসজিদ নির্মাণ কাজে বাধা প্রদান করেছে। এ নিয়ে আমরা কড়া প্রতিবাদ জানিয়েছি।”

তিনি বলেন, “পতাকা বৈঠকে মসজিদ নির্মাণে বাধা না দেয়া এবং বিসএসফ কর্তৃক নির্মিত ব্যাংকার সরিয়ে নেয়ার বিষয়ে আলোচনা হয়েছে।”

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “মসজিদের নির্মাণ কাজ বন্ধ আছে। তবে, মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত পর্যন্ত বিএসএফ তাদের ব্যাংকার সরায়নি।” 

তবে বুধবার সকালে দৃশ্যমান তিনটি বাংকারের একটি বাংকার সরিয়ে নেওয়া হয়েছে বলে জানান এই বিজিবি কর্মকর্তা।  

তিনি বলেন, “এ নিয়ে আরও পতাকা বৈঠক হবে। উদ্ভুত পরিস্থিতিতে সীমান্ত এলাকায় বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে।”

প্রসঙ্গত, বিয়ানীবাজার উপজেলার গজুকাটা সীমান্ত এলাকার ১৩৫৭ নং পিলারের ভিতরে বাংলাদেশ অংশে গজুকাটা গ্রামের কেন্দ্রীয় জামে মসজিদের অবস্থান। ২০০ বছরের পুরনো এই মসজিদটির পাকা দালান অত্যন্ত ঝুঁকিপূর্ণ হওয়ায় সম্প্রতি এলাকাবাসী ওই মসজিদটি রেখেই তার পাশে নতুন একটি মসজিদ নির্মাণের উদ্যোগ নেন। তবে বিএসএফের বাধায় সেই নির্মাণ কাজ স্থগিত করা হয়। এ নিয়ে সীমান্তে উত্তেজনার সৃষ্টি হয়।

About

Popular Links