Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

জিআই পণ্যের স্বীকৃতি পাচ্ছে রাজশাহী সিল্ক

আনুষ্ঠানিক এই স্বীকৃতি মিলবে আগামী ২৬ এপ্রিল, একইদিনে স্বীকৃতি পাবে ঢাকাই মসলিনও

আপডেট : ০৩ এপ্রিল ২০২১, ০২:৪৯ পিএম

জামদানি, ইলিশ, আমের পরে এবার ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্যের স্বীকৃতি পাচ্ছে ঐতিহ্যবাহী রাজশাহী সিল্ক। আনুষ্ঠানিক এই স্বীকৃতি মিলবে আগামী ২৬ এপ্রিল বিশ্ব মেধাস্বত্ব দিবসে। একইদিনে স্বীকৃতি পাবে ঢাকাই মসলিনও। 

রাজশাহী রেশন উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মু. আবদুল হাকিম জিআই পণ্যের স্বীকৃতির বিষয়টি নিশ্চিত করেছেন। 

শীত ও গ্রীষ্ম সব ঋতুর উপযোগী অত্যন্ত কোমল ও আরামদায়ক এ কাপড়টি প্রসঙ্গে তিনি বলেন, “রাজশাহী সিল্ক একটি ব্র্যান্ডের নাম। দীর্ঘ দিনের পরিশ্রমের ফসল এটি। এর আগে আন্তর্জাতিক মেধাস্বত্ববিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল প্রোপার্টি রাইটস অর্গানাইজেশনের (ডব্লিউআইপিও) নিয়ম মেনে রাজশাহী সিল্ককে বাংলাদেশের জিআই পণ্য হিসেবে আনুষ্ঠানিক ঘোষণার বিভিন্ন ধাপ শেষ করা হয়েছে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডকে এই জিআই স্বত্ব দেওয়া হচ্ছে। একই সঙ্গে রাজশাহী সিল্ক উৎপাদকদের তালিকা করা হয়েছে।”

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজশাহী সিল্ককে জিআই পণ্য হিসেবে অন্তর্ভুক্ত করতে ২০১৭ সালের ২৪ সেপ্টেম্বর আবেদন করা হয়। পরীক্ষা-নিরীক্ষাসহ নানা প্রক্রিয়া ইতোমধ্যেই শেষ হয়। পরে বাংলাদেশের জিআই পণ্যের স্বীকৃতি দিতে চলতি বছরের গত ৬ জানুয়ারি জার্নাল প্রকাশ করা হয়। এর দুই মাসের মধ্যে কোনো আপত্তি এলে তা নিষ্পত্তি করে স্বীকৃতি দেওয়া হয়। গত ৬ মার্চ আপত্তি উত্থাপনের শেষ সময় ছিলো। তবে এবিষয়ে অন্য কোনো পর্যায় থেকে আপত্তি আসেনি। ফলে রাজশাহী সিল্ক এখন বাংলাদেশের জিআই পণ্য হিসেবে স্বীকৃতিতে কোনো বাঁধা থাকলো না।  

সংশ্লিষ্টরা বলছেন, এখন রেশম কাপড়ের একটি ব্র্যান্ডের নাম রাজশাহী সিল্ক। অষ্টাদশ শতকে ইউরোপসহ বিশ্বের বিভিন্ন স্থানে রাজশাহী সিল্ক রপ্তানি হতো। এখন নতুন করে রপ্তানি সম্ভাবনা তৈরি হয়েছে। জিআই স্বীকৃত পণ্য বিশ্বের যে কোনো দেশে কদর রয়েছে।

দেশের ঐতিহ্যবাহী পণ্যের মধ্যে জামদানি, ইলিশ ও ক্ষীরশাপাত আম ইতোমধ্যে জিআই পণ্যের আনুষ্ঠানিক স্বীকৃতি পেয়েছে। এসব পণ্যের স্বত্ব আর কোনো দেশ দাবি করতে পারবে না। দেশের মধ্যেও অন্য কোনো এলাকার জনগোষ্ঠী মালিকানা পাবে না। ইতিহাস ও ঐতিহ্যের দিক থেকে বাংলাদেশ সমৃদ্ধিশালী হলেও দীর্ঘসময় ধরে দেশের ভৌগোলিক নির্দেশক পণ্যের মালিকানা সুরক্ষার সুযোগ ছিল না।

প্রসঙ্গত, দেশে জিআই পণ্য নিবন্ধনে বাংলাদেশের প্রথম ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে ২০১৬ সালের ১৭ নভেম্বর স্বীকৃতি পায় জামদানি। এরপর ২০১৭ সালের ৬ আগস্ট ইলিশ এবং ২০১৯ সালে ২৭ জানুয়ারি ক্ষীরশাপাতি আম এ স্বীকৃতি পায়। এবার ঢাকাই মসলিন ও রাজশাহী সিল্ক জিআই সনদ পাচ্ছে। আরও কয়েকটি পণ্য এ প্রক্রিয়ায় রয়েছে।

About

Popular Links