Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

করোনাভাইরাস: বাংলাদেশে আক্রান্তের ৮১% দক্ষিণ আফ্রিকার ধরন

বাংলাদেশে করোনাভাইরাসের অন্য যে সব ধরন পাওয়া গেছে , তার ভেতর দক্ষিণ আফ্রিকার ধরনটি সবচেয়ে শক্তিশালী হয়ে উঠেছে

আপডেট : ০৮ এপ্রিল ২০২১, ০১:১২ পিএম

বাংলাদেশের করোনাভাইরাস সংক্রমণ হঠাৎ করেই অনেক বেড়ে গেছে। প্রতিদিনই তৈরি হচ্ছে নতুন নতুন রেকর্ড। নতুন করে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়া প্রসঙ্গে আন্তর্জাতিক উদরাময় গবেষণা প্রতিষ্ঠান আইসিডিডিআর,বি জানিয়েছে, দেশে শনাক্ত করোনাভাইরাসের ধরনগুলোর মধ্যে এখন ৮১% দক্ষিণ আফ্রিকার ধরন।

বিবিসি আইসিডিডিআর,বি’র ওয়েবসাইটে প্রকাশিত এক খবরের বরাতে জানিয়েছে, ১ জানুয়ারি থেকে ২৪ মে মার্চে পর্যন্ত সময়ের মধ্যে ১৬,২৬৫টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ২,৭৫১টি নমুনা পজিটিভ চিহ্নিত হয়। এতে বলা হয় ৬জানুয়ারি প্রথম যুক্তরাজ্যের ধরন শনাক্ত হয়। মার্চের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত এই ধরনটি বাংলাদেশে বৃদ্ধি পায়।

ডিসেম্বর মাস থেকে স্বাস্থ্য অধিদপ্তর এবং আইইডিসিআরের সঙ্গে করোনাভাইরাসের বিভিন্ন ধরনের ওপর নজরদারি শুরু করে।

কিন্তু মার্চের তৃতীয় সপ্তাহে দেখা যায় যে, অন্য যে সব ধরন পাওয়া গেছে বাংলাদেশে, তার ভেতর দক্ষিণ আফ্রিকার ধরনটি সবচেয়ে শক্তিশালী হয়ে উঠেছে। 

আইসিডিডিআর,বি মতে, দক্ষিণ আফ্রিকার ধরনটি বাংলাদেশে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা অনেক বাড়িয়ে দিয়েছে। কেননা মার্চের চতুর্থ সপ্তাহে দেখা যায়, দেশে শনাক্ত করোনাভাইরাসের ধরনগুলোর মধ্যে এখন ৮১%ই দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়ান্ট।

প্রসঙ্গত, করোনাভাইরাসের নানা ধরনের মধ্যে যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা ভ্যারিয়েন্ট এবং ব্রাজিলিয়ান ভ্যারিয়েন্টই সারা বিশ্বে ছড়িয়েছে সবচেয়ে বেশি।

About

Popular Links