Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানাতে ঢাকায় জন কেরি

শুক্রবার (৯ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় মার্কিন বিমান বাহিনীর একটি বিশেষ বিমানে জন কেরি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান

আপডেট : ০৯ এপ্রিল ২০২১, ০১:০৩ পিএম

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ুবিষয়ক বিশেষ দূত জন কেরি কয়েক ঘণ্টার সফরে ঢাকায় এসেছেন।

শুক্রবার (৯ এপ্রিল) সকাল সাড়ে ১১টায় মার্কিন বিমান বাহিনীর একটি বিশেষ বিমানে জন কেরি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার তাকে স্বাগত জানান।

২২ এপ্রিল শুরু হতে যাওয়া বিশ্ব জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানাতে তিনি ঢাকায় এসেছেন। ৪০টি দেশের রাষ্ট্র বা সরকারপ্রধানের অংশগ্রহণে ভার্চুয়ালি এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

দুপুর ২টা ১৫ মিনিটে তিনি রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন। 

পরে বিকেল চারটার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে দেখা করতে যাবেন জন কেরি। ওই সময় তিনি প্রধানমন্ত্রীর হাতে জো বাইডেনের দেওয়া লিডার্স সামিট অন ক্লাইমেটের নিমন্ত্রণপত্র তুলে দেবেন। 

মাত্র চার ঘণ্টার সফর শেষে জন কেরি আজ বিকেলেই ঢাকা ত্যাগ করবেন।

এর আগে ২০১৬ সালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে এক দিনের সফরে ঢাকা এসেছিলেন জন কেরি।

প্রসঙ্গত, জলবায়ু পরিবর্তনজনিত কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম বাংলাদেশ। বাংলাদেশ ক্লাইমেট ভালনারেবল ফোরামের বর্তমান চেয়ারম্যান।

About

Popular Links