Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

নিজ বাড়ি থেকে ড. তারেক শামসুর রেহমানের মরদেহ উদ্ধার

শনিবার উত্তরার নিজ ফ্ল্যাট থেকে তার মরদেহ উদ্ধার করা হয়


আপডেট : ১৭ এপ্রিল ২০২১, ০১:৩৯ পিএম


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক অধ্যাপক, রাজনৈতিক বিশ্লেষক ড. তারেক শামসুর রেহমান মারা গেছেন। 

শনিবার (১৭ এপ্রিল) উত্তরার নিজ ফ্ল্যাটে মৃত অবস্থায় পাওয়া যায় তাকে। এসময় বাসায় কেউ ছিলেন না। পুলিশ দরজা ভেঙে তার লাশ উদ্ধার করে। তার মৃত্যুর কারণ এখনও জানা যায়নি।

বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষক অধ্যাপক শফিক-উর-রহমান জানান, সকাল ৮টার দিকে তার বাসার গৃহপরিচারিকা বাসায় প্রবেশের দরজা ধাক্কা দেন। অনেকবার ধাক্কা দেওয়ার পর দরজা খুলে না দেওয়ায় তার চিৎকারে প্রতিবেশীরা জড়ো হয়ে দরজা ভাঙার চেষ্টা করেন। এরপর তুরাগ থানায় খবর দেওয়া হলে ঘণ্টাখানেক চেষ্টার পর দরজা ভেঙে তার মৃতদেহ উদ্ধার করে পুলিশ। ইতোমধ্যে র‌্যাব, পিবিআই পুলিশ সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেছে। সিআইডির ক্রাইম সিনের সদস্যরাও ঘটনাস্থলে গিয়ে  মরদেহটির  ময়নাতদন্তের প্রয়োজন আছে কিনা তা পর্যবেক্ষণ করছে।


ড. তারেক শামসুর রেহমানের বাসভবন ঢাকা ট্রিবিউন


প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, টয়লেট থেকে বেডরুমে প্রবেশের সময় পড়ে গিয়ে রক্তক্ষরণের কারণে মৃত্যু হয় তার। 

অধ্যাপক তারেক শামসুর রেহমান বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ছিলেন।

আন্তর্জাতিক রাজনীতি, আন্তঃরাষ্ট্রীয় সম্পর্ক ও বৈদেশিক নীতি এবং তুলনামূলক রাজনীতি নিয়ে তার একাধিক গ্রন্থ রয়েছে। এছাড়া দেশের সকল জাতীয় দৈনিকে নিয়মিত কলাম লিখতেন তিনি। 

তার উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে- বিশ্ব রাজনীতির ১০০ বছর, বাংলাদেশঃ রাজনীতির ২৫ বছর, বাংলাদেশঃ রাজনীতির চার দশক, ইরাক যুদ্ধ পরবর্তী আন্তর্জাতিক রাজনীতি, বিশ্ব রাজনীতির চালচিত্র ইত্যাদি।

 


About

Popular Links