Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডিজিটাল নিরাপত্তা আইন: নুরের বিরুদ্ধে ২ দিনে ৩ মামলা

শাহবাগ ও সিলেট কোতোয়ালি মডেল থানায় দায়ের করা মামলার একমাত্র আসামি নূর। অন্যদিকে, পল্টন থানার মামলায় অপর এক আসামি অন্তর্ভুক্ত রয়েছে

আপডেট : ১৯ এপ্রিল ২০২১, ১০:১৭ পিএম

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নুরুল হক নূরের বিরুদ্ধে আরও একটি মামলা হয়েছে। মামলাটি দায়ের করেছেন ইলিয়াস হোসেন নামের এক সংগীতশিল্পী। এ নিয়ে গত ২ দিনে নুরের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করা হল। 

পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক গণমাধ্যমকে জানান, রবিবার (১৮ এপ্রিল) মামলাটি দায়ের করা হয়েছে। 

মামলার এজাহারে বলা হয়েছে, গত ১৪ এপ্রিল নুরুল হক তার ফেসবুক পেজ থেকে লাইভে গিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের কর্মী-সমর্থকদের ধর্মীয় মূল্যবোধে আঘাত হানে, এমন আপত্তিকর, আক্রমণাত্মক বক্তব্য দিয়েছেন। 

নুরুল হকের বক্তব্যের উদ্দেশ্য ছিল দেশের সামগ্রিক আইনশৃঙ্খলার অবনতি, বিভিন্ন সম্প্রদায় ও শ্রেণির মধ্যে শত্রুতা, বিদ্বেষ ও ঘৃণা সৃষ্টি করা, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করা, অস্থিরতা ও বিশৃঙ্খলা সৃষ্টি করা।

এর আগে, একই ঘটনায় রবিবার শাহাবাগ থানায় যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ব্যারিস্টার মো. আশরাফুল ইসলাম সজীব নুরের বিরুদ্ধে মামলা করেন।

শাহবাগ থানার ওসি মামুন অর রশিদ বলেন, ধর্মীয় মূল্যবোধে আঘাত করে ফেইসবুকে উসকানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের বেশ কয়েকটি ধারায় মামলা হয়েছে।

একই ঘটনায়, সোমবার (১৯ এপ্রিল) নুরের বিরুদ্ধে সিলেট কোতোয়ালি মডেল থানায় তৃতীয় মামলা দায়ের করেছেন বাংলাদেশ ছাত্রলীগের সিলেট মহানগর শাখার সাবেক সদস্য কিশোর জাহান সৌরভ।

শাহবাগ ও সিলেট কোতোয়ালি মডেল থানায় দায়ের করা মামলার একমাত্র আসামি নূর। অন্যদিকে, পল্টন থানার মামলায় অপর এক আসামি অন্তর্ভুক্ত রয়েছে।

About

Popular Links