Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

সেতুতে সব আছে, শুধু ওঠার রাস্তা নেই

নির্মাণের পাঁচ বছর পরও হয়নি সংযোগ সড়ক। ইউপি চেয়ারম্যান বললেন, বিষয়টি গুরুত্বসহকারে দেখছি  

আপডেট : ২৪ মে ২০২১, ০৪:২৯ পিএম

নদীর ওপর সেতু আছে, কিন্তু সেতুতে ওঠার কোনো সংযোগ সড়ক নেই! তাহলে সেতুতে উঠবেন কীভাবে? হঠাৎ শুনতে মনে হতে পারে এটি কোনো ধাঁধাঁ। 

তবে না, এটি কোনো বুদ্ধি পরীক্ষার প্রশ্ন নয়। টাঙ্গাইলের ধনবাড়ি উপজেলায় বংশাই নদীর ওপরে রয়েছে এমনই একটি সেতু, যার দুই পাশে নেই কোনো সংযোগ সড়ক। তাই বাধ্য হয়েই অচল এই সেতু কোনোরকম সচল করতে কাঠের মই ব্যবহার করছেন স্থানীয়রা। 

জানা গেছে, ধনবাড়ী উপজেলার ধোপাখালী গ্রামে বংশাই নদীর উপর সেতুটির সংযোগ সড়ক না থাকায় দু’পাড়ের গ্রামবাসীদের যাতায়াত করতে বিপাকে পড়তে হচ্ছে। সেতুর এক পাশে ধোপাখালী অন্য পাশে ইসলামপুর গ্রাম। যাতায়াতের জন্য কাঠের মই বেয়ে সেতুতে উঠে নদী হতে হয়। মাটি থেকে প্রায় ৯-১০ ফুট উচ্চতায় সেতুতে এভাবেই ঝুঁকির্পূণভাবে যাতায়াত করতে হচ্ছে গ্রামবাসীদের। 

শুষ্ক মৌসুমে মই দিয়ে সেতু পারাপার করা গেলেও বর্ষাকালে অতিবৃষ্টির কারণে মই ব্যবহার করা যায় না। ফলে পারাপার বন্ধ হয়ে যায়। এতে সেতু নির্মাণ হলেও সুফল পাচ্ছেন না ধোপাখালী ও ইসলামপুর ইউনিয়নের আট থেকে ১০ গ্রামের বাসিন্দারা। 

স্থানীয় বাসিন্দা জসিম উদ্দিন, কবির হোসেন, রায়হান আহমেদ ও শিরিনা বেগম বলেন, “পাঁচ বছর আগে সেতুটি নিমার্ণ হলেও দু’পাশের সংযোগ সড়ক না থাকায় আমরা অনেক অসুবিধায় আছি। ধোপাখালী ও যদুনাথপুর ইউনিয়ন দুটি কৃষি অঞ্চল। স্থানীয়দের প্রচুর পরিমাণে উৎপাদিত কৃষি পণ্য শাক-সবজি ও ধানসহ অন্যন্যা জাতের নানা ধরনের ফসল কৃষকেরা এ ব্রিজটি দিয়ে পার হয়ে ধোপাখালী বাজারে বিক্রি করতে আসেন। এতে অনেক কষ্ট করতে হচ্ছে। এছাড়াও এ বাজারে নিত্য প্রয়োজনীয় সকল পণ্য বেচা-কেনা করে থাকেন আশেপাশের ৮-১০ গ্রামের লোকজন।”

এ ব্যাপারে ধোপাখালী ইউনিয়ন পরিষদের (ইউপি) ৫ নম্বর ওয়ার্ডের সদস্য আজহার আলী বলেন, “আমি বিষয়টি বারবার ইউপি চেয়াম্যান ও উপজেলা চেয়াম্যানকে জানিয়েছি। তারা ব্যবস্থা নিতে চেয়েছেন।”

এ ব্যাপারে ধোপাখালী ইউপি চেয়ারম্যান আকবর হোসেন বলেন, “আমরা ব্রিজটির রাস্তা সংস্কারের বিষয়টি গুরুত্বসহকারে দেখছি। যেন দ্রুত করা যায়। এলাকাবাসী রাস্তাটির জন্য ভোগান্তির মধ্যে আছে।” 

এ প্রসঙ্গে ধনবাড়ী উপজেলা প্রকৌশলী জয়নাল আবেদীন সাগর বলেন, ব্রিজটি এডিপি নিমার্ণ করেছে। এখন আপাতত কোনো বরাদ্দ নেই। বরাদ্দ আসলে কাজ হবে বলে।

About

Popular Links